wix ওয়েবসাইট বিল্ডার পৃথিবীর সব থেকে জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডার। যেকোনো ক্যাটাগরির যেকোনো ধরনের ওয়েবসাইট এই বিল্ডারের মাধ্যমে তৈরি করা যায়। এমনকি wix এর মাধ্যমে ব্লগ ওয়েবসাইট তৈরি করে wix এ গুগল অ্যাডসেন্স অ্যাপ্রুভাল পাওয়া যায় এবং গুগল এডসেন্সের কোড লাগানো যায়। তবে google এডসেন্সের ক্ষেত্রে এপ্রুভ পাওয়ার জন্য ওয়েবসাইটে অবশ্যই গুগল ওয়েবমাস্টার টুল সেটআপ করতে হয় এবং গুগল অ্যানালাইটিক সেটআপ করতে হয়। আমরা ওয়ার্ডপ্রেস ও ব্লগার এ খুব সহজেই এই কাজটি করে থাকি। তবে wix এর ওয়েবসাইটেও খুব সহজে গুগল সার্চ কনসোল এবং google এনালাইটিক লাগানো যায়।

wix ওয়েবসাইটে google search console লাগানোর নিয়ম

Google search console tools এর মাধ্যমে একটি ওয়েবসাইটের সাইট ম্যাপ google এ ইনডেক্স করাতে হয়। যাতে করে সেই ওয়েবসাইটের সকল লিংক গুগলের সার্চ রেজাল্টে দেখতে পাওয়া যায়। তাই গুগল সাইট ম্যাপ করাটা একটু ওয়েবসাইট এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর wix ওয়েবসাইট বিল্ডারের ওয়েবসাইটগুলো খুব সহজেই গুগল সাইটভাব করা যায়। এর জন্য সর্বপ্রথম একটি জিমেইল একাউন্ট ক্রিয়েট করতে হবে। এরপর সেই জিমেইল একাউন্টের মাধ্যমে google search console tools এ লগইন করতে হবে বা সাইন ইন করতে হবে। সাইন ইন করার পর প্রথমে ওয়েবসাইটের লিংক এর মাধ্যমে উইক্সের ওয়েবসাইট থেকে ভেরিফাই করতে হবে। এর জন্য google search console tools এ ওয়েবসাইটের লিংক দেয়ার পর যে ভেরিফিকেশনের জন্য meta ট্যাগ দেয়া হবে সেই ট্যাগটি wix ওয়েবসাইট থেকে ভেরিফাই করতে হবে। 

১. এর জন্য প্রথমে wix এ প্রবেশ করতে হবে। এখান থেকে সাইন ইন করতে হবে এরপর wix এর ড্যাশবোর্ড থেকে marketing and seo বাটনে ক্লিক করতে হবে।

২। এরপর সাইট ভেরিফিকেশন এই বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করার পরে google search console বাটনে ক্লিক করতে হবে। এখানে সাইট ভেরিফিকেশন ট্যাগ দেওয়ার একটি বক্স থাকবে সেই বক্সে মেটা টাগ কপি পেস্ট করে সেভ বাটনে ক্লিক করতে হবে। তাহলে ওয়েবসাইটটি ভেরিফাই হয়ে যাবে।

৩. এবার গুগল google search console tools এর ড্যাশবোর্ড থেকে sitemap বাটনে ক্লিক করতে হবে। সেখানে ওয়েবসাইটের সাইট ম্যাপের লিংকটি দিতে হবে। wix এর সাইটম্যাপ এর লিংকটি পাওয়ার জন্য seo tools থেকে থেকে সাইটম্যাপ বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে sitemap index বাটনে ক্লিক করতে হবে।

এই বাটনে ক্লিক করলে ওয়েবসাইটের সাইট ম্যাপের লিংকটি পাওয়া যাবে। এবার এই লিংকটি গুগল সার্চ কনসলে কপি করে পেস্ট করতে হবে। অর্থাৎ লিংকটি হবে demo.com/site.xml. 

৪. এবার সাবমিট করে দিতে হবে।

এভাবেই wix এ একটি ওয়েবসাইট google search console tools এ সাবমিট করা যাবে।

এছাড়া এভাবে bing webmaster tools, yandex webmaster tools এগুলোতেও সাইট ভেরিফিকেশনের মাধ্যমে wix ওয়েবসাইটে সাইটম্যাপ করা যাবে

wix ওয়েবসাইটে google analytic লাগানোর নিয়ম

একটি ওয়েবসাইটের ভিজিটরসহ সকল তথ্য পাবার জন্য গুগল এনালাইটিক খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এছাড়া একটি ওয়েবসাইটে গুগল এনালাইট সেটআপ না করা থাকলে গুগল এডসেন্স কখনো অ্যাপ্রুভ হয় না। যার ফলে একটি ওয়েবসাইটে google এনালাইটিক লাগানো খুবই জরুরী। wix ওয়েবসাইটে খুবই সহজে গুগল এনালাইটিক লাগানো যায়। এর জন্য একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে। এই জিমেইল একাউন্ট দিয়ে গুগল এনালাইটিকে সাইন ইন করতে হবে। কিভাবে google এনালাইটিকের সাইন ইন করতে হয় এবং সেটআপ করতে হয় তা আগের ওয়েবসাইট লিংককে দেখানো হয়েছে। আমরা শুধু এখানে দেখব কিভাবে গুগল এনালাইটিকের ট্র্যাকিং কোড wix ওয়েবসাইটে দিয়ে ওয়েবসাইট থেকে ভেরিফিকেশন করতে হয় এবং ওয়েবসাইটের ডাটা এনালাইটিকে পাওয়া যায়। আমরা গুগল অ্যানালাইটিক সেটআপ করার পর যে Tracking code টি পাব। সেই কোডটি wix এ সেট করে ফেলার নিয়ম হল-

১. Wix এর ড্যাশবোর্ড থেকে marketing and seo বাটনে ক্লিক করতে হবে। 

২. এখান থেকে মার্কেটিং ইন্টিগ্রেশন বাটনে ক্লিক করতে হবে। এরপর google এনালাইটিক অপশন দেখতে পাওয়া যাবে। 

৩. এরপর কানেক্ট বাটনে ক্লিক করতে হবে। অ্যাড গুগল এনালাইটিক আইডি তে ট্রাকিং আইডিটি সেট করে দিতে হবে। এরপর গুগল এনালাইটিক স্বয়ংক্রিয়ভাবে ওয়েবসাইটে সকল তথ্য সংগ্রহ করা শুরু করবে।

wix ওয়েবসাইটে যেভাবে গুগল অ্যাডসেন্স কোড লাগাতে হয় 

wix এর একটি ওয়েবসাইটকে ব্লগ ওয়েবসাইট বানিয়ে সহজে এটিতে গুগল এডসেন্স অ্যাপ্রুভ করা যায়। গুগল এডসেন্স এপ্রুভ করার পর সেখান থেকে কিভাবে এড কোড তৈরি করতে হয় সেটি আমরা আগের ব্লগে দেখেছি। Google এডসেন্স থেকে এড কোড তৈরি করার পর সেটি wix ওয়েবসাইটে দেওয়ার আগে google এর ads.txt সবার আগে সেটআপ করতে হবে। এর জন্য wix এর marketing and seo থেকে মার্কেটিং ইন্টিগ্রেশন এই বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে ads.txt অপশনে যেয়ে কানেক্ট বাটনে ক্লিক করতে হবে। এবার ads.txt তে ইনফরমেশন গুলো সেট করে দিতে হবে। এবার সেভ বাটনে ক্লিক করলে ads.txt সঠিকভাবে ওয়েবসাইটে সেটাপ হয়ে যাবে। গুগল এডসেন্সের এড কোড wix ওয়েবসাইটে সেট করার জন্য wix অ্যাপ মার্কেট থেকে একটি অ্যাপ ইন্সটল করতে হবে। এটি হলো গুগল এডসেন্স। এটি ইন্সটল করার পর যেকোনো ব্লগের এডিটরে গেলে গুগল এডসেন্স এর কোড দেওয়ার জন্য বিভিন্ন স্লট শো করবে। সেখানে google এডসেন্সের এড কোড গুলো প্লেস করে দিতে হবে। তাহলেই wix ব্লগে google এর এড দেখাবে।