বর্তমান সময়ে হৃদরোগে আক্রান্তের হার বেড়েই চলেছে। আজাকাল হৃদরোগে আক্রান্ত হবার কোন বয়স লাগে না, যে কোন বয়সী মানুষ এই রোগে আক্রান্ত হয়ে পরেন। এখন আপনার মনে প্রশ্ন হতে পারে, কেন এমন হচ্ছে এখন কারন আগে তো বয়স্ক মানুষ ছাড়া সাধারনত এই হৃদরোগ কারো হতো না?

এই প্রশ্নের উত্তর হচ্ছে, আমাদের বর্তমান জীবন যাত্রার ধরন। আমাদের এই বর্তমান সময়ের যে জীবন যাত্রার ধরন তা আমাদের শরীরে শুধু যে হৃদরোগকে বাসা বাধার সুযোগ দিচ্ছে তা নয় বরং আরও নানা ধরনের অসুখ কে তিলে তিলে বাসা বাধার সুযোগ করে দিচ্ছে। তবে এই সব রোগের হাত থেকে বাঁচার জন্য নানা ধরনের উপায় রয়েছে যা আমরা যদি সঠিক ভাবে মেনে চলি তাহলে এই সব রোগ বালাই থেকে আমরা অনেকাংশেই রক্ষা পেতে পারি।

Advertisement

হৃদরোগ থেকে বাঁচার জন্য যা যা করবেন –

১। হৃদরোগ থেকে বাচার জন্য সবার আগে যা তা হল নিজের খাদ্যাভাসের উপর নিয়ন্ত্রন আনতে হবে। সব সময় নিয়ম করে পুষ্টিকর খাবার খেতে হবে। প্রতিদিনের খাবারের মেনুতে শাক সবজি ও যে কোন ধরনের মৌসুমি ফল রাখতে হবে।

২। নিজেকে সব সময় তেল চর্বি খাওয়া থেকে বিরত রাখতে হবে। সারা মাসে এক থেকে দুই বারের বেশি গরুর বা খাসীর মাংস খাবেন না। সেই সাথে যে কোন ধরনের ভাজা পোড়া খাওয়া থেকে নিজেকে সংবরণ করুন।

৩। নিয়মিত লেবুর সরবত খান, তবে অবশ্যই সে সরবতে চিনি ব্যাবহার করবেন না। খুব যদি বেশি মিষ্টি খেতে ইচ্ছা জাগে তাহলে চিনির পরিবর্তে মধু বা তাল মিছরি খেতে পারেন।

৪। প্রতিদিন নিয়ম করে ৩০ মিনিট হাটার অভ্যাস গড়ে তলুন। সব থেকে নেশি ভাল হয় যদি আপনি ভোরে হাটতে পারেন, এতে শুধু আপনার শরীর নয় বরং মনও ফুরফুরে থাকবে।

৫। ব্লাড প্রেশার সব সময় নিয়ন্ত্রনে রাখুন, আপনার যদি সুগারের সমস্যা থেকে থাকে তাহলে সেইটিও সব সময় নিয়ন্ত্রনে রাখুন।

Advertisement