আমরা প্রায় প্রতিদিনই ডিম খেয়ে থাকি। আবার অনেকে যারা জীম করেন তারা দিনে ২-৩ টা ডিম খেয়ে থাকেন। এই ডিম আমাদের প্রতিদিনের প্রোটিন ও আমিষের ঘাটতি অনেকটাই পূরণ করে থাকে। অনেকেই আমরা ডিম সেদ্ধ খেয়ে থাকি আবার অনেকে ডিম ভেজে খেয়ে থাকি। অনেকেই এটা নিয়ে দ্বিধাই ভোগেন যে ডিম সেদ্ধ খাব নাকি ভেজে খাব। আগে চলুন দেখে নেই ডিমের পুষ্টি গুণ কি কি?

ডিমের পুষ্টি গুণঃ

ডিমে রয়েছে প্রোটিন, ভিটামিন এ, ভিটামিন বি২- বি৫- বি৯, ফসফরাস, সেলেনিয়াম, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম। ডিমে ক্যালরির পরিমাণ কম হলেও পুষ্টিতে অনন্য। যার ফলে ডায়েটে ডিম খুবই প্রয়োজনীয়। এছাড়া প্রতিদিন ডিম খাওয়া একটা স্বাস্থ্যকর লাইফস্টাইলের জন্য খুবই জরুরী।

দেখে নিন ডিম ভেজে খাওয়া ভাল নাকি সেদ্ধ করে খাওয়া ভালঃ

ডিম ভাজলে বা সেদ্ধ করলে প্রায় সমপরিমাণই পুষ্টিগুণ থাকে। অনেকেই মনে করেন, ভাজা ডিমের চাইতে সেদ্ধ ডিম বেশি উপকারি। এই ধারণাটি একেবারেই ভুল। ডিম যেভাবেই খাওয়া হোক না কেন তা উভয়েই স্বাস্থ্যের জন্য খুবই ভাল।

ভাজা ডিম ও সেদ্ধ ডিম দুইটিতেই প্রায় সমপরিমাণ প্রোটিন, কার্বহাইড্রেট ও ফ্যাট রয়েছে। এছাড়া দুইটিতেই অন্যান্য উপাদানও একই রকম আছে। তাই যারা মনে করে ডিম ভেজে খাওয়া ঠিক না, তা এখন থেকে সেদ্ধ ডিম খাওয়ার পাশাপাশি ডিম ভেজেও খেতে পারেন।