সাধারনভাবে সুজি আমরা সবাই রান্না করতে পারি। আমাদের মাঝে অনেকেই এমন আছেন যাদের সুজি ছাড়া সকালের নাস্তা বা পরোটা খাওয়া হয়ে উঠে না, অনেকে আবার বাচ্চাদের টিফিনে সুজি দিয়ে থাকেন। আমারা সবাই সুজি সাধারনভাবে রান্না করতে পারি কিন্তু তার থেকে সামান্য কিছু সময় বেশি ব্যয় করে যে সুজির মোহনভোগ রান্না করা যায় তা আমাদের মধ্যে বেশির ভাগ মানুষ জানেন না। 
সুজির মোহনভোগ রান্না করা যায় দুই উপায়ে, ১। সুজির ঘি মোহনভোগ ২। সুজির দুধ মোহনভোগ। তাহলে চলুন দেখে নেওয়া যাক রান্নার প্রণালী।

Advertisement

সুজির ঘি মোহনভোগ

সুজির ঘি মোহনভোগ রান্নার জন্য সবার প্রথমে একটি পাত্রে এক কাপ পানি আর ২/৩ কাপ চিনি ও দুইটি এলাচ নিয়ে শিরা তৈরি করুন। শিরা তৈরি হয়ে গেলে তা হালকা জালে বসিয়ে রাখুন। এবার অন্য একটি পাত্রে ১/৩ কাপ ঘি নিন এরপর চুলার আঁচ হালকা করে রেখে তাতে ১ কাপ সুজি দিয়ে ভাজতে থাকুন। এই সময় আপনার সুজির মাত্রা বেশি মনে হতে পারে কিন্তু সুজির ঘি মোহনভোগ রান্নার জন্য আপনাকে ঘিয়ের বিষয়ে কমতি করলে হবে না। যদি এমনটি করে থাকেন তাহলে সুজির ঘি মোহনভোগের আসল স্বাদ পাবেন না। সুজি ৫ থেকে ৭ মিনিট ধরে ভাজার পর তা হালকা গরম শিরায় দিয়ে নাড়তে থাকুন। শিরা সুজির সাথে মিশে গেলে, চুলা বন্ধ করে তা দমে রাখুন কিছুক্ষণের জন্য। 

সুজির দুধ মোহনভোগ

সুজির দুধ মোহনভোগ রান্নার জন্য আপনাকে শুধুমাত্র আগের প্রণালীর ঘিয়ের পরিমান সামান্য কম করতে হবে আর পানির বদলে ঘন দুধের শিরা তৈরি করতে হবে। দুধের শিরা তৈরির সময় এতে সামান্য জাফরান দিতে পারেন তাহলে খুব সুন্দর রঙ আসে মোহনভোগের।

Advertisement