খালি পেটে অনেক খাবার খাওয়াই ঠিক নয়। এর মধ্যে রয়েছে কলা, চা-কফি, টমেটো ও মসলা। মসলা খালি পেটে খাওয়া খুবই বিপদজনক। অনেকেই নিজের শরীরের ওজন কমানোর জন্য নানা রকম মসলা খালি পেটে খেয়ে থাকেন। যা মোটেও ঠিক নয়। কারণ এগুলি ওজনতো কমায়ই না। বরং বাড়ায়। তাছাড়া এই মসলাগুলি খালি পেটে খেলে পেটে নানা রকমের সমস্যার তৈরি করে।

খালি পেটে মসলা খেলে পেটে হজমের সমস্যাসহ গ্যাস্ট্রিকের মত সমস্যা তৈরী করে। আর এর ভয়ানক দিক হল এটি কিডনিরও অনেক ক্ষতি করে জীবননাশের কারণ হতে পারে। এমনই কতগুলি মসলার সম্বন্ধে জানা হবে যা খালি পেটে খেলে এই ক্ষতিগুলি করবে।

Advertisement

মেথিঃ

অনেকেই ডায়বেটিস ও হার্টের সমস্যার কারণে মেথি খেয়ে থাকেন। কিন্তু এই মেথি খালি পেটে খাওয়া একেবারেই ঠিক নয়। কারণ মেথি খালি পেটে খেলে ডায়ারিয়া, গ্যাস বা পেটের গন্ডগোল হতে পারে। এছাড়া মেথি খালি পেটে খেলে মানুষ হাঁপানির মত সমস্যায় ভুগে থাকে। তাই খালি পেটে মেথি খাওয়া থেকে দূরে থাকতে হবে।

দারুচিনিঃ

অনেকেই পেটের বিভিন্ন সমস্যা জনিত কারণে ও মেদ কাটাতে খালি পেটে দারুচিনি খেয়ে থাকে, যা মোটেও ঠিক না। সকল খাবার গ্রহণেরই একটি নির্দিষ্ট নিয়ম আছে। দারুচিনি হার্ট ভালো রাখতে ও শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখতে খুবই কার্যকর। কিন্তু এই মসলা খালি পেটে খেলেই বিপদ। কারণ এটি খালি পেটে গ্রহণ করলে সরাসরি লিভারকে ড্যামেজ করে দিতেম পারে। অনেকে অ্যালার্জী ভাল করতে দারুচিনি খান। কিন্তু এটি খালি পেটে খেলে অ্যালার্জী বেড়ে যাবে ও মুখে ঘা এর সৃষ্টি করবে।

গোলমরিচঃ

ওজন কমাতে ও নানাবিধ কারণে মানুষ গোলমরিচ খেয়ে থাকে। কারণ গোল মরিচে আছে অধিক পরিমাণে ভিটামিন এ, ভিটামিন কে এবং ভিটামিন সি। আর এতে ক্যালরি কম থাকে। আর এতে রয়েছে ক্যালসিয়াম, পটাসিয়াম ও সোডিয়াম যা চর্বি কমাতে সাহায্য করে। কিন্তু অনেকেই না বুঝে খালি পেটে এই গোলমরিচ খেয়ে থাকেন। আবার অনেকেই প্রয়োজনের তুলনায় অতিরিক্ত গোল মরিচ খেয়ে থাকে, যা ওষুধের প্রভাবকে নষ্ট করে দেয়। খালি পেটে গোল মরিচ খেলে আন্ত্রিক নানা সমস্যাসহ অ্যালার্জীর সমস্যা তৈরি করে।

তাই এই মসলাগুলি খালি পেটে খাওয়া থেকে দূরে থাকতে হবে।

Advertisement