আমরা সকলেই দিন রাত মোবাইল চার্জ করে থাকি। কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি এই মোবাইল চার্জে কত টাকা বিদ্যুতের খরচ হয়। দেখে নিন মোবাইল চার্জে কত বিদ্যুৎ খরচ হয়।

একটি সাধারণ মোবাইল চার্জার সাধারণত ৩-৭ ওয়াটেরর হয়ে থাকে। যার ফলে আমরা যদি কোন মোবাইল সাড়াদিন ২ ঘন্টা ধরে চার্জ করি তবে এটি চার্জ করতে ০.০০০৬ থেকে ০.০১৪ পরিমাণ ইউনিট বিদ্যুৎ খরচ করে। যার অর্থ হল সারাবছর এইভাবে ২ ঘন্টা চার্জ দিলে ২-৫ ইউনিট বিদ্যুতের বিল আসবে।

Advertisement

এবার আপনি যদি ২ ঘন্টার বেশি চার্জ দিয়ে থাকে তবে হিসাব করে তার থেকে বেশি বিল আসবে। অনেকে সাড়ারাত মোবাইল চার্জে দিয়ে ঘুমে যান, এতে তাদের ক্ষেত্রে আরো বিদ্যুতের বিল আসবে। কারণ এ সময় মোবাইল চার্জ ঢোকা বন্ধ হয়ে গেলেও ২-৪ ওয়াট পরিমাণ বিদ্যুৎ খরচ হতেই থাকে।

এখন অনেকে দ্রুত গতির চার্জার ব্যবহার করে থাকেন। যা ১৫ ওয়াট থেকে ৬৫ ওয়াট পর্যন্ত হয়ে থাকে। এক্ষেত্রে বিদ্যুত অনেক বেশি খরচ হলেও চার্জ তাড়াতাড়ি হয়ে যাওয়ার ফলে একই ধরনের খরচ হয়। তবে দ্রুত গতির চার্জার দিয়ে সারারাত চার্জ দিলে সেক্ষত্রে বিদ্যুত বিল বেশি আসবে।

আবার বাজারে কিছু নিম্নমানের চার্জার আছে। সেগুলিকে পাওয়ার করতে কিছুটা পরিমাণ বেশি বিদ্যুৎ খরচ হয়। তাই সব সময় ভাল ব্রান্ডের চার্জার ব্যবহার করা উচিত। মোবাইল চার্জারে চার্জ দেওয়া হয়ে গেলে প্লাগের পাশের সুইচ বন্ধ রাখতে হবে। তবে বিদ্যুৎ সাশ্রয় হবে। এছাড়া মোবাইল চার্জ কমপ্লিট হলে মোবাইল থেকে চার্জিং ক্যাবল খুলে ফেলতে হবে।

Advertisement