ওজন বাড়ার ভয় আমাদের মধ্যে কম বেশি সবার থেকে থাকে, এজন্য অনেকেই মেপে মেপে খাবারও খায় কিন্তু এত কিছুর পরও অনেক সময় পেটে মেদ লেগে যায়। শুধু মাত্র খাবার মাত্রা নিয়ন্ত্রন করলেই যে পেটে মেদ জমবে না এই ধরনা কিন্তু একদম ভুল। আর এই পেটে যদি একবার মেদ জমে যায় তাহলে তা থেকে মুক্তি পাওয়া খুব কষ্টকর হয়ে যায়।

তবে বেশ কয়েকটি নিয়ম রয়েছে যা ঠিক মত মেনে চললে আপনিও খুব সহজে মাত্র সাত দিনে আপনার পেটের এই মেদ কে কমিয়ে ফেলতে পারবেন। এর জন্য যে আপনাকে খুব বেশি কঠিন ধরনের ডায়েট করতে হবে না ব্যায়াম করতে হবে তা কিন্তু নয়। তাহলে চলুন আর দেরি না করে দেখে নেওয়া যাক কিভাবে আপনি পেটের মেদ কমিয়ে ফেলতে পারবেন মাত্র সাত দিনে।

Advertisement

১। আমরা সবাই জানি যে মেদ কমিয়ে ফেলতে লেবুর কোন জুড়ি নেয় তবে পেটের মেদ কমিয়ে ফেলতে শুধু লেবুর রস খেলেই হবে না বরং এর সাথে আপনাকে যোগ করতে হবে শশা ও পুদিনা পাতা। আপনি এক লিটার পানির সাথে একটি লেবুর রস, একটি মাঝারি আকারের শসা পাতলা করে কেটে ও পাচ থেকে ছয়টি পুদিনা পাতা কুচি করে কেটে তা ৫ ঘন্টার জন্য ফ্রিজে রাখুন। ৫ ঘন্টা পর তা বের করে পান করুন। প্রতিবার খাবার খাওয়ার পর।

২। এছারা প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ২ কোয়া রসুন ও আধা গ্লাস কুসুম গরম পানিতে এক ফালি লেবুর রস মিশিয়ে খান।

৩। সাদা ভাত ও সাদা রুটি খাওয়া থেকে এই সাত দিন সম্পূর্ণ রুপে বিরত থাকুন। এই সাত দিন শুধু মাত্র লাল আটার রুটি ও লালা চালে ভাত খান। আপনি চাইলে ওটস খেতে পারেন।

৪। প্রতিবেলার খাদ্যতালিকায় শাক সবজি ও ডাল রাখুন। সেই সাথে খেতে পারে যে কোন ধরনের মাছ, তবে তা হতে হবে অবশ্যয় কম তেল ও মশলায় রান্না করা।

৫। হাল্কা নাস্তা হিসাবে যে কোন ধরনের বিস্কুট বা ভাঁজা পোড়া খাওয়া থেকে বিরত থাকুন। হালকা নাস্তার জন্য যে কোন ধরনের মৌসুমি ফল খান বা চাইলে বাদামও খেতে পারেন।

৬। প্রতিদিন সকালে ৩০ মিনিট হাটুন ও হাটার পর অবশ্যই হালকা ধরনের পেটের ব্যায়াম করুন।

Advertisement