আমরা প্রতিনিয়তই রসুন ও মধু খেয়ে থাকি। রসুন ও মধুতে প্রচুর পরিমাণ অ্যান্টিবায়োটিক উপাদান থাকে, যা আমাদের শরীরে রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে। তবে এই দুইটি একসাথে খেলে আরো অনেক্ল উপকার হয়। রসুনের প্রধান উপাদান হল অ্যালিসিন। আর এটি অক্সিজেন, সালফার সহ বিভিন্ন রোগ প্রতিরোধক উপাদানে গঠিত। আর মধুতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট, যেটা আমাদের শরীরে রোগ বাসা বাধতে প্রতিহত করে। মধু ও রসুন একসাথে নিয়মিত খেলে, আমাদের ত্বককে ভাল রাখে, হার্টের সমস্যা নিরাময় করে, আজমা নিয়ন্ত্রণে রাখে, ব্লাড প্রেসার ঠিক রাখে, ডায়রিয়া থেকে দূরে রাখে, দাঁত ব্যাথা ও বিভিন্ন ইনফেকশন ভাল করে।

Advertisement

কিভাবে রসুন ও মধু একসাথে খাওয়া যায়ঃ

২-৩ টি রসুনের কোয়ার ভালভাবে কুচিয়ে নিয়ে এর সাথে ১ চামচ মধু মিশিয়ে প্রতিদিন সকালে খালিপেটে খেতে হবে। এছাড়াও ১০-১২ টি রসুনের কোয়া একটি জারে নিয়ে এর মধ্যে ৩০০ গ্রাম এর মত মধু ঢেলে দিতে হবে। এই জারটি অবশ্যই এয়ার টাইট হতে হবে। এরপর এর ঢাকনা লাগিয়ে ৩-৪ দিন রেখে দিন। এরপর এই মিশ্রণ প্রতিদিন ১ চামচ করে খেলে সমান উপকার পাওয়া যাবে।

রসুন ও মধু একসাথে খেলে কি কি উপকার হয়ঃ

মধু ও রসুন একসাথে খেলে, তা আমাদের হার্টকে ভাল রাখে। এছাড়া এটি রক্তে কোলেস্টরেলের মাত্রা ঠিক রাখে। আর এটি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া এটি রক্ত পরিষ্কার করতে সাহায্য করে থাকে।

রসুন ও মধুতে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকায়, এটি আমাদের ব্রেনকে দৃঢ় রাখে। আমাদের স্মৃতিশক্তি ঠিক রাখে।

মধু ও রসুন স্বর্দি, কাশি, বিভিন্ন ভাইরাস দূর করতে সাহায্য করে।

মধু ও রসুন নিয়মিত খেলে আমাদের ত্বক ভাল তাকে। ত্বকে ব্রণ, ফুসকুড়ি বের হয় না।

বাতের ব্যথা, দাঁতের ব্যথা ও কোষ্ঠকাঠিন্য দূর করতেও মধু ও রসুন একসাথে কাজ করে।

Advertisement