ব্রণ ভাল হয়ে গেলেও ব্রনের একটি বিশ্রী দাগ মুখে থেকে যায়। যা দেখতে খুবই বাজে দেখায় অনেকে সময় এই দাগ এমনিতেই ভাল হয়ে যায়। আবার অনেক সময় এই দাগ আর ভাল হতে চায় না।

দেখুন কিভাবে খুব সহজে এই ব্রণের দাগ নিমিষেই দূর করা যায়ঃ

Advertisement

অ্যালোভেরার সাহায্যেঃ

অ্যালোভেরা থেকে জেল বের করে সেই জেল ত্বকের দাগের স্থানে লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ২ বার করুন।

ভিটামিন ই ক্যাপসুলঃ

একটি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে সেটি ত্বকের ব্রণের দাগে সার্কেল করে লাগিয়ে রাখুন। এভাবে ১০ মিনিট ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন কমপক্ষে ১ বার করুন। দাগ অনেকটাই হালকা হয়ে যাবে।

মধু ও নারিকেল তেলের মিশ্রণঃ

১ চামচ মধু ও ১ চামচ নারিকেল তেল মিশিয়ে নিয়ে দাগের উপর লাগিয়ে রাখুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন ১ বার করে করুন।

অ্যাপেল সিডার ভিনেগারঃ

১ চামচ অ্যাপেল সিডার ভিনেগার ও ৩ চামচ পানি একত্রে মিশিয়ে মিশ্রণটি একটি তুলার সাহায্যে দাগের উপর লাগান। সপ্তাহে ২ দিন ব্যবহার করুন। দাগ একদম ভাল হয়ে যাবে।

শশার রস, আলুর রস ও লেবুর রসঃ

শশার রস ১ চামচ, আলুর রস ১ চামচ ও আধা চামচ লেবুর রস একত্রে মিশিয়ে মিশ্রণটি ১০ মিনিট ধরে দাগের উপর ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করুন। কিছুদিনের মধ্যেই ব্রণের দাগ গায়েব হয়ে যাবে।

ধুমপান ত্যাগ করুনঃ

ধুমপান করার অভ্যাস থাকলে তা এখনি ত্যাগ করুন। কারণ এটি দাগ বাড়িয়ে দেয়।

সানস্ক্রীন ব্যবহার করুনঃ

Spf 15 যুক্ত সানস্ক্রীন ব্যবহার করুন। যাতে সূর্যের রশ্নি ত্বকের ক্ষতি করতে না পারে। কারণ এই রশ্নি দাগ আরো বাড়িয়ে দেয়।

Advertisement