২০১৮ সালের মে মাস পর্যন্ত সারা বিশ্বব্যাপী ফেসবুক ব্যাবহারকারি মানুষের সংখ্যা ছিল ২.৬ বিলিয়ন, যা ২০২০ তে এসে আরও প্রায় ১ বিলিয়ন মত বেড়েছে। শুধু মাত্র যদি বংলাদেশের কথা বলা হয় তাহলে শুধুমাত্র বাংলাদেশী ফেসবুক ব্যাবহার কারীর সংখ্যা ৭৫ লাখেরও বেশি। ২০০৪ সালের ফেব্রুয়ারি সামে মার্ক জুকারবারগ তার কলেজের কিছু বন্ধুদের সাথে মিলে এই ফেসবুক চালু করেন শুধুমাত্র কলেজের বন্ধুরের মাঝে তথ্য আদান প্রদানের জন্য। পরবর্তীতে এইটি ব্যাপক সাফল্য পায়। বরতমানে ফেসবুক পুরো পৃথিবীর এক নাম্বার সামাজিক যোগাযোগ মাধ্যম।

একটি ফেসবুক অ্যাকাউন্ট খুলে ফেলা খুব একটা জটিল বিষয় নয়, এর জন্য শুধু একটি ইমেল অ্যাড্রেস বা মোবাইল নাম্বার থাকলেই হয়। মাত্র এক মিনিটের মধ্যে যে কেউ চাইলেই একটি ফেসবুক অ্যাকাউন্ট খুলে ফেলতে পারেন কিন্তু সব থেকে জটিল যে বিষয়টি হচ্ছে তা হল ফেসবুক অ্যাকাউন্টটিকে সুরক্ষিত রাখা। শুধুমাত্র এমন একটি পাসওয়ার্ড যা আপনি ছাড়া কেউ জানে না তা আপনার অ্যাকাউন্টে সেট করলেই যে আপনার অ্যাকাউন্টটি সম্পূর্ণ ভাবে সুরক্ষিত তা কিন্তু মটেও নয়।

Advertisement

ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে আপনাকে যে বিষয়গুলো মেনে চলতে হবে তা নিচে দেওয়া হল –

১। আপনার ফেসবুকের পাসওয়ার্ড  এমন কিছু রাখবেন না যা আপনার পরিচিত যে কেউ চাইলেই ধারনা করতে পারবে।

২। আপনি মোবাইলে ফেসবুক যে ভাবেই (অ্যাপ বা ব্রাউজার ) ব্যাবহার করেন না কেন তাতে কখনই ফেসবুকের পাসওয়ার্ডটি সেভ করে রাখবেন না। যদি আপনি তারপরও তা সেভ করে রাখতে চান তাহলে আপনার মোবাইলে অবশ্যই পিন দিয়ে রাখুন।

৩। আপনার ফেসবুক অ্যাকাউন্টে সব সময় টু ফ্যাক্টর অথেন্টিকেসান ব্যাবহার করুন, যাতে অন্য কেউ যদি আপনার ফেসবুকের পাসওয়ার্ডটি জেনে যায় বা লগ ইন করার চেষ্টা করে তাহলে যেন আপনি তা বুঝতে পারেন।

Advertisement