সব ধরনের বাদামের থেকে চীনা বাদাম সবথেকে সহজলভ্য ও দামের দিক থেকেও সবথেকে সস্তা। আর এই বাদাম খেতেও অনেক সুস্বাদু। যার ফলে আমাদের সকলের কাছে খুব প্রিয় একটি খাবার। সধারণত এই বাদাম ভেজেই খাওয়া হয়। অনেকে সরাসরি এই বাদাম খান আবার অনেকে বিভিন্ন মিষ্টি জাতীয় খাবারের সাথে এই বাদাম খেয়ে থাকেন। মিষ্টি জাতীয় বিভিন্ন খাবারের সাথে এই বাদাম যোগ করলে ঐ খাবারের স্বাদ আরো বেড়ে যায়। আমরা সকলেই সুস্বাদু হিসেবে এই বাদাম খেয়ে থাকলেও আমরা অনেকেই এই বাদামের উপকারিতা সম্পর্কে অবগত না। প্রতিদিন চীনা বাদাম খেলে আমাদের যা যা উপকার হয় দেখুন-

চীনা বাদামের মধ্যে আছে বিভিন্ন উপকারী ফ্যাট, প্রোটিন। আর এতে কার্বের উপস্থিতি কম থাকার কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। তাই ডায়াবেটি রোগীদের নিয়মিত চীনাবাদাম খাওয়া উচিত। এছাড়া নিয়মিত চীনাবাদাম খেলে ডায়াবেটিস হওয়ার সম্ভাবনাও কমে যায়।

ADVERTISEMENT

চীনা বাদামের মধ্যকার বায়োটিন ও ফোলিক এসিড গর্ভবতী মহিলাদের জন্য খুবই উপকারী। তাই গর্ভাবস্থায় নিয়মিত চীনা বাদাম খাওয়া উচিত।

চীনা বাদামের মধ্যে রয়েছে অত্যন্ত উপকারী ভিটামিন বি৩ ও ম্যাগনেশিয়াম। এই উপাদানগুলি হার্টের সমস্যার রোগীদের জন্য খুবই ভাল। নিয়মিত চীনাবাদাম খেলে হার্ট ভাল থাকে।

চীনা বাদামের মধ্যকার ভিটামিন ই অ্যান্টি অক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই অ্যান্টি অক্সিডেন্ট বিভিন্ন রোগ প্রতিরোধক হিসেবে কাজ করে।

চীনা বাদামে রয়েছে উপকারী থায়ামিন। যা হার্ট, মাসলস ও নার্ভ সিস্টেমের উন্নতি করে।

এছাড়া ডায়েটে নির্দিষ্ট চীনা বাদাম ওজন কমাতে সাহায্য করে। কারণ চীনা বাদামে রয়েছে উপকারী ফ্যাট যার তেল ওজন কমাতে, ত্বক ও চুলের যত্নে খুবই উপকারি।