চুল মানুষের শরীরের সবথেকে গুরুত্বপূর্ণ একটি উপাদান। আর ঘন চুল মানুষকে অনেক আকর্ষণীয় ও ব্যক্তিত্ববান করে তোলে। কিন্তু মানুষের চুল নানা কারণে ঝরতে শুরু করে।
যার ফলে চুল অনেক পাতলা হয়ে যায়। অনেকের চুল উঠতে উঠতে টাক পড়ে যায়। যা একজন মানুষের কাছে খুবই কষ্টদায়ক হয়ে পড়ে।

কেন এই চুল পড়ে যায় বা পাতলা হয়ে যায়ঃ

ADVERTISEMENT

নানা কারণে চুল পড়ে যায়। তবে ঠিক কি কারণে চুল দ্রুত পড়ে যায়, তার তেমন কোন উত্তর বিজ্ঞানীরা না বের করতে পারলেও কিছু কিছু কারণকে চুল পড়ার জন্য দায়ী করা যায়। আর তা হল-
রাত জাগা, পুষ্টিকর খাবার না খাওয়া, অতিরিক্ত দুশ্চিন্তা, বংশগত কারণ, মাথা ঠিক মত পরিষ্কার না করা, ভেজা চুল সব সময় আচড়ানো, ভেজাল তেল ও ভেজাল শ্যাম্পু ব্যবহার করা, চুলে হেয়ার ড্রায়ার ও বিভিন্ন স্টাইলিং প্রসাধনী ব্যবহার করা। এখন দেখে নেই, কিভাবে পাতলা চুল ঘন করা যায়।

পাতলা চুল ঘন করার উপায়ঃ

যাদের মাথায় একেবারেই টাক পড়ে গেছে, তাদের আর কখনোই চুল গজানো সম্ভব নয়। সেক্ষেত্রে তারা হেয়ার ট্রান্সপ্লান্ট করিয়ে নিতে পারেন। এক্ষেত্রে ব্যক্তির মাথার পিছনের চুল, বগল ইত্যাদি থেকে চুল সংগ্রহ করে যেখানে চুল নেই, সেখানে লাগানো হয়। তবে এই প্রক্রিয়া বেশ ব্যয় বহুল। আর যাদের চুল কেবল পড়া শুরু করেছে বা হালকা হওয়া শুরু করেছে, তারা কিছু যত্নের মাধ্যমে তাদের হারানো চুল ফিরে পেতে পারেন। দেখুন পাতলা চুল কিভাবে ঘন করতে হয়।

প্রথমত চুলে নিয়মিত তেল দিতে হবে। সেক্ষেত্রে নারিকেল তেল, ক্যাস্টার ওয়েল ও অলিভ ওয়েল একসাথে মিশিয়ে গোসলের ১৫ মিনিট আগে মাথায় দিয়ে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে ৩ দিন তেল দিলে খুব ভাল হয়।

চুল সবসময় পরিষ্কার রাখতে হবে, চুলে যাতে খুশকি না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

কখনোই রাত জাগা যাবে না ও প্রতিদিন রাতে কমপক্ষে ৭-৮ ঘন্টা ঘুমাতে হবে।

প্রতিদিন খেজুর, বাদাম, কলা আর ডিম খেতে হবে। এই খাবার গুলি চুলের বৃদ্ধি ও পুষ্টির জন্য খুব জরুরী। এগুলো প্রতিদিন খেলে চুল উঠা অনেকটাই কমে আসবে।

কখনোই অতিরিক্ত মিষ্টি জাতীয় খবার খাওয়া যাবেনা। পারলে মিষ্টি থেকে দূরে থাকতে হবে। এছাড়া ফাস্টফুড কম খেতে হবে।

নিয়িমিত প্রোটিন সমৃদ্ধ খাবার ও শাক সবজি খেতে হবে। প্রোটিন সমৃদ্ধ খাবারের মধ্যে মুরগীর ব্রেস্টের এর মাংস, ডাল ও মাছ অন্যতম।

কখনোই ভেজা চুল আচড়ানো যাবে না।

কখনোই হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকানো যাবে না ও বিভিন্ন স্টাইলিং প্রোডাক্ট ব্যবহার করা যাবে না।