যারা প্রতিদিন দুধ পান করেন, তারা দুধের সাথে কি কি খাবার খেতে পারবেন না তা জানা খুব জরুরী। দুধ আমাদের শরীরের অনেক উপকার করলেও এর সাথে কিছু কিছু খাবার মিশিয়ে খেলে তা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। তখন দুধ খাওয়ার ফলে তা পুষ্টির পরিবর্তে নানাবিধ রোগ বালাই ও ক্ষতিসাধন করে থাকে। দেখে নেই কি কি খাবারের সাথে দুধ খাওয়া যাবে না।

দুধ ও চকলেটঃ

Advertisement

দুধ ও চকলেট মোটেও এক সাথে খাওয়া ঠিক নয়। দুধ ও চকলেট এক সাথে খেলে ডায়রিয়া ও বমি হতে পারে। তাই এগুলো এক সাথে না খাওয়াই ভাল।

দুধ ও বিভিন্ন ফলঃ

দুধের সাথে অনেকেই কলা সহ বিভিন্ন ফল মিশিয়ে খান, যা মোটেও ঠিক নয়। দুধের সাথে কলা, চেরী, লেবু, কমলা, স্ট্রবেরি,বাতাপি, তেঁতুল, আমলা, গ্রিন আপেল, তাল, আনারস ইত্যাদি ফল একেবারেই খাওয়া ঠিক নয়। এগুলো একসাথে খেলে আমাদের হজম শক্তি কমে যায়। এছাড়া এই ফলগুলির কিছু কিছু দুধের সাথে মিশে টক্সিন তৈরি করে। আর দুধের সাথে টক জাতীয় ফল খেলে অ্যাসিডিটি হওয়ার সম্ভাবনা বাড়ে, যা থেকে পেটেরও সমস্যা হয়। এছাড়া ফল দুধ এক সাথে খেলে ঠান্ডা লাগা, সর্দি-কাশি এবং অ্যালার্জির মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

দুধ ও মাছ-মাংসঃ

কোনভাবেই দুধ ও মাংস একসাথে খাওয়া যাবে না। কারণ দুধ ও মাংস একসাথে খেলে তা হজমে সমস্যা করে। আর এই হজম না হওয়ার কারণে পেটে নানা রকম সমস্যার সৃষ্টি করে। দুধের সাথে মাছ খাওয়া খুবই ক্ষতিকর। দুধের সাথে মাছ খেলে শরীরে এক ধরনের টক্সিন তৈরি হয়। যার নাম এমা। আর এই টক্সিন ধীরে ধীরে শরীরের সকল অংগকে বিকল করে দেয়। এছাড়া মাছ ও দুধ এক সাথে শরীরে নানা রকমের এলার্জীর সৃষ্টি হয়।

দুধের সাথে ডিম, টকদই ও লবণঃ

দুধের সাথে এই ৩ টি খাবার ভুলেও খাওয়া যাবেনা। দুধের সাথে ডিম হজমে সমস্যা করে। আর দুধের সাথে টকদই গ্যাস্ট্রিকের সমস্যা করে। আর দুধের সাথে বিভিন্ন লবণ মিশ্রিত খাবার খেলে রক্তচলাচল মারাত্মকভাবে ব্যাহত হয়। দুধে থাকা ক্যালসিয়াম আর লবণে থাকা সোডিয়াম একসঙ্গে মিশলে শরীরের ভেতর নানা ক্ষতিকর করে থাকে, যা সুস্থ থাকার পক্ষে বাঁধা হয়ে দাঁড়ায়।

Advertisement