ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে হারিয়ে এলেও আয়ারল্যান্ড সিরিজে হোঁচট খেতে হলো শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে। সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির জন্য মাঝপথেই ভেস্তে যায়। অপ্রত্যাশিতভাবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে আইরিশদের কাছে হেরে বসেন প্রোটিয়ারা।

মঙ্গলবার (১৩ জুলাই) ডাবলিনে দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৪৩ রানে হারিয়ে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেছে আইরিশরা। আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আয়ারল্যান্ডের এটিই প্রথম জয়।

Advertisement

এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৭ ওয়ানডেতে। অন্য কোনো সংস্করণে এখনও দেখা হয়নি তাদের। এই জয়ে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে ১০ পয়েন্ট পেল আয়ারল্যান্ড।

ডাবলিনে টস জিতে আয়ারল্যান্ডকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানায় দক্ষিণ আফ্রিকা। ক্যাপ্টেন অ্যান্ডি বলবির্নির দুরন্ত শতরানে ভর করে আয়ারল্যান্ড নির্ধারিত ৫০ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৯০ রান তোলে। অ্যান্ডি ১০টি চার ও ২টি ছক্কার সাহায্যে ১১৭ বলে ১০২ রান করে রাবাদার বলে আউট হন।

এছাড়া হ্যারি টেকটর ৭৯, জর্জ ডকরেল ৪৫, অ্যান্ডি ম্যাকব্রায়ান ৩০ ও পল স্টার্লিং ২৭ রানের যোগদান রাখেন। ফেলুকাওয়ো ২টি এবং রাবাদা, কেশব মহারাজ, ও শামসি ১টি করে উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা ৪৮.৩ ওভারে ২৪৭ রানে অল-আউট হয়ে যায়। ওপেনার জানেমন মালান দলের হয়ে সর্বোচ্চ ৮৪ রান করেন। ভ্যান ডার ডুসেন করেন ৪৯ রান। ডেভিড মিলার ২৪ রান করেন। বাকিরা কেউই বলার মতো রান করতে পারেননি। মার্ক, লিটল ও ম্যাকব্রায়ান ২টি করে উইকেট নেন।

আয়ারল্যান্ড ৪৩ রানে ম্যাচ জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে যায়। ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন অ্যান্ডি বলবির্নি।

আগামী বৃহস্পতিবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে লড়বে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ৫০ ওভারে ২৯০/৫ (স্টার্লিং ২৭, বলবির্নি ১০২, ম্যাকব্রাইন ৩০, টেক্টর ৭৯, ডকরেল ৪৫, অ্যাডায়ার ১*; রাবাদা ১০-০-৫৮-১, নরকিয়া ১০-০-৬৪-০, ফেলুকওয়ায়ো ১০-০-৭৩-২, মহারাজ ১০-০-৫০-১, শামসি ১০-১-৪২-১)।

দক্ষিণ আফ্রিকা: ৪৮.৩ ওভারে ২৪৭ (মালান ৮৪, মারক্রাম ৫, বাভুমা ১০, ফন ডার ডাসেন ৪৯, ভেরেইনা ১৩, মিলার ২৪, ফেলুকওয়ায়ো ২, মহারাজ ১৭, রাবাদা ১৬, নরকিয়া ১০, শামসি ০*; ইয়াং ৮-০-৩৪-১, অ্যাডায়ার ৮.৩-১-৪৩-২, লিটল ১০-০-৪৫-২, সিমি ৮-০-৪৪-১, ডকরেল ৭-০-৩৭-১, ম্যাকব্রাইন ৭-০-৩৪-২)।

ফল: আয়ারল্যান্ড ৪৩ রানে জয়ী।

সিরিজ: তিন ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে আয়ারল্যান্ড।

ম্যান অব দা ম্যাচ: অ্যান্ডি বালবার্নি।

Advertisement