অনেকেই হয়ত ডোমেইন ও হোস্টিং এর নাম শুনেছেন, কিন্তু এগুলোর ব্যাপারে ভালভাবে জানেন না বা বুঝেন না। একটি ওয়েবসাইট বানাতে ডোমেইন ও হোস্টিং লেগে থাকে। ডোমেইন ও হোস্টিং ছাড়া একটি ওয়েবসাইট বানানো সম্ভব না।

ডোমেইন কি?

ডোমেইন হল একটি ওয়েবসাইটের নাম। যেমন ধরুন ফেসবুক হল একটি ওয়েবসাইট। আর এই ওয়েবসাইটের নাম হল facebook.com। অর্থাৎ ফেসবুক ওয়েবসাইটের ডোমেইন নাম হল facebook.com। আবার প্রথম আলো ওয়েবসাইটের ডোমেইনের নাম হল prothomalo.com। এভাবে প্রতিটি ওয়েবসাইটের একটি করে নাম আছে। যাকে বলা হয় ডোমেইন। ডোমেইনের নাম সধারনত .com, .info, com.bd, .in, .net এই রকম হয়ে থাকে।

কোথায় পাব এই ডোমেইন?

বিভিন্ন কোম্পানী তাদের ওয়েবসাইটে এই ডোমেইন গুলি বিক্রি করে থাকে। এদের মধ্যে godaddy.com ও namecheap.com এই দুইটি ওয়েবসাইট সবথেকে প্রসিদ্ধ। প্রথমে এদের সাইটে ঢুকতে হবে।
এরপর এদের ডোমেইন বক্স অপশন থেকে আপনি যে নামের ডোমেইন কিনতে চান, সেই নামের শেষে .com, .info, com.bd, .in, .net যোগ করে আপনাকে ডোমেইন কিনতে হবে। যেমন আপনার নাম karimuzzaman। আপনি আপনার নিজের নামে একটি ডোমেইন কিনতে চাচ্ছেন, তাহলে আপনি আপনার নামের শেষে .com, .info, com.bd, .in, .net যোগ করে ডোমেইন সার্চ বাক্স থেকে সার্চ করে যদি দেখেন যে ডোমেইটি সেখানে কেনা যাবে, এর আগে কেউ কেনেনি তাহলে আপনি আপনি আপনার নামের শেষে karimuzzaman.com, karimuzzaman.net ইত্যাদি নামে ডোমেইনটি কিনতে পারবেন। ভাল মানের ডোমেইন কিনতে আপনার খরচ হবে ৮ ডলার থেকে ১২ ডলার টাকা। আর এই ডোমেইন আপনি ক্রেডিট অথবা ডেবিট কার্ডে কিনতে পারবেন।

হোস্টিং কি?

একটি ওয়েবসাইট এর জন্য যেমন ডোমেইন প্রয়োজন, ঠিক সেইভাবে হোস্টিং এরো প্রয়োজন। ডোমেইন ছাড়া যেমন ওয়েবসাইট সম্ভব নয়, ঠিক তেমনি, হোস্টিং ছাড়া ওয়েবসাইট সম্ভব নয়। আপনার একটি ওয়েবসাইটের যাবতীয় সকল তথ্য, ছবি, ফাইল, ব্লগ সব হোস্টিং এ সংরক্ষিত থাকে। অর্থাৎ কেউ যদি আপনার ওয়েবসাইট গুগলে সার্চ দেয়, তাহলে সে আপনার ওয়েবসাইটের প্রয়োজনীয় তথ্য আপনি আপনার হোস্টিং থেকে দেখতে পাবে। অর্থাৎ সহজ কথায় হোস্টিং এখানে মেমোরী কার্ডের মত কাজ করে। মেমোরী কার্ডে যেমন আপনার মোবাইলের সকল ফাইল থাকে, হোস্টিংয়েও আপনার ওয়েবসাইটের বিভিন্ন তথ্য ফাইল সংরক্ষিত থাকে।

হোস্টিং কোথায় পাবঃ

হোস্টিং বিভিন্ন প্রকারের হয়ে থাকে। যেমন শেয়ার্ড, ডেডিকেটেড, ক্লাউড ইত্যাদি। শুরুতে আপনি শেয়ার্ড হোস্টিং দিয়েই আপনার ওয়েবসাইট বানাতে পারেন। শেয়ার্ড হোস্টিং এর দাম ৩ ডলার থেকে ১০ ডলারের মধ্যেই পাওয়া যায়।
godaddy.combluehost.comnamecheap.comfastcomet.com এই রকম অনেক কোম্পানী শেয়ার্ড হোস্টিং বিক্রি করে থাকে। আপনি চাইলে ডেবিট অথবা ক্রেডিট কার্ড দিয়ে এগুলি কিনতে পারবেন।