আপনার ত্বক যতই উজ্জ্বল হোকনা কেন কিন্তু যদি চোখের নিচে কালো দাগ থাকে তাহলে তা আপনার পুরো মুখের জেল্লা কে কেমন যেন ফেকাসে করে ফেলে। এক কথায় বলতে গলে চোখের নিচের কালো এই দাগ আপনাকে দেখতে বেমানান করে ফেলে, আপনাকে দেখতে মনে হয় যে আপনি সব সময় ক্লান্ত বা অসুস্থ।

চোখের নিচের এই কালো দাগ নানা কারনে হয়ে থাকে যেমন ঘুমের ঘারতি, মানসিক চাপ, কাজের চাপ, এমনকি অনেক সময় যদি আপনি আপনার ত্বকের সঠিক যত্ন না নেন তাহলেও হতে পারে।

Advertisement

অনেক সময় নানা ধরনের ক্রিম ব্যাবহার করেও তাড়াতাড়ি এই চোখের নিচের এই কালো দাগ ভালো হতে চায় না। তবে আপনি যদি কোন দাগ ভালো করার ক্রিমের সাথে এই নিচের কাজ গুলো করেন তাহলে খুব তাড়াতাড়ি আপনি এই চোখের নিচের এই কালো দাগের সমস্যা থেকে মুক্তি পাবেন।

ক্রিম ব্যাবহারের আগে সব সময় মুখ ভালো করে পরিষ্কার করে নিবেন। মুখ পরিষ্কার করার জন্য সব সময় ভালো কোন ফেসওয়াস ব্যাবহার করুন।

মুখে যে কোন ধরনের সাবান ব্যাবহার করা সম্পূর্ণ ভাবে পরিত্যাগ করুন।
মুখে ক্রিম লাগানোর আগে পুরো মুখ ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন, যদি সম্ভব হয় তাহলে এক টুকরা বরফ নিয়ে পুরো মুখে বিষেয় করে চোখের চারিপাসে ভালো করে ঘসে নিন।
মুখে চন্দন ও মুলতানি মাটি আগে এমন কোন উপটান গোলাপ জলের সাথে মিশিয়ে ব্যাবহার করুন।

বাইরে যাবার আগে অবশ্যই ভাল মানের সানস্ক্রিম ব্যাবহার করুন, আর ক্রিম ব্যাবহারের ১৫ মিনিট আগে মুখ ধুয়ে মুখে টোনার ব্যাবহার করুন। আর টোনার যদি ব্যাবহার করতে না চান তাহলে এর পরিবর্তে মুখে গোলাপজল ব্যাবহার করুন।

Advertisement