গ্যাস্ট্রিকের সমস্যায় আমরা কমবেশি সকলেই ভুগে থাকি। নানা ধরনের অনিয়ম, খাদ্যাভাসের কারণে এই গ্যাস্ট্রিকের সমস্যা হয়ে থাকে। এর থেকে রক্ষা পেতে আমরা নানা রকম ওষুধ খেয়ে থাকি। অনেক ডাক্তার দেখাই, কিন্তু কোন কিছুতেই যেন কাজ হয়না। দিন দিন যেন এ সমস্যা বাড়তেই থাকে। আর শুধু তাই নয়, এই সমস্যা থেকে ধীরে ধীরে আরো জটিল রোগের সৃষ্টি হয়। কিন্তু কিছু লাইফস্টাইলে পরিবর্তন ও খাদ্যাভাসে পরিবর্তনে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

দেখে নিন কিভাবেপ্রাকৃতিকভাবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়ঃ

Advertisement

১. গ্যাস্ট্রিক সমস্যা থেকে মুক্তি পেতে প্রতিদিন প্রচুর পানি পান করুন। পানি যেকোন খাবার হজমে খুব দ্রুত কাজ করে। তাই যেকোন খাবার খাওয়া শেষে পানি পান করুন।

২. প্রয়োজনের অতিরিক্ত খাওয়া ত্যাগ করুন। চুইং গাম , সিগারেট এগুলো খাওয়ার অভ্যাস থাকলে এখনি ত্যাগ করুন। এছাড়া অতিরিক্ত ফ্যাটি খাবার, ভাজাপোড়া যুক্ত খাবার, কার্বনেটেড কোল্ড ড্রিংস, অতিরিক্ত কালার করা খাবার, ফাস্টফুড এগুলো এড়িয়ে চলুন অথবা খুব কম খান। কারণ এই খাবারগুলিই মূলত গ্যাস্ট্রিকের সমসযার কারণ হয়ে থাকে। কারণ এই খাবারগুলি সহজে হজম হতে না পেরে এই সমসযার সৃষ্টি করে।

৩. গ্যাস্ট্রিকের সমস্যা বা গ্যাস ব্যাথায় আদা খান। এটা তৎক্ষণাৎ প্রশান্তি দিবে। কিছুটা আদা কেটে কুচি করে চিবাতে থাকুন। এতে গ্যাস্ট্রিক ভাল হতে থাকবে। যারা গ্যাস্ট্রিকের কারণে বমি, ডায়রিয়া ইত্যাদিতে ভুগে থাকেন তাদের জন্য আদা খুবই কার্যকর।

৪. লেবুর জুস গ্যাস্ট্রিকের সমস্যায় খুব ভাল কাজ করে। একটি পুরো লেবু ১ গ্লাস পানিতে চিপে নিয়ে খাওয়ার আধা ঘন্টা আগে খেয়ে নিন। গ্যাসের সমস্যা দূর হয়ে যাবে।

৫. খুব তাড়াতাড়ি ও সহজে এমন খাবার খাওয়ার অভ্যাস করুন। শাকসব্জি, ফলমুল জাতীয় খাবার বেশি খেতে হবে।

৬. গ্যাসের সমস্যায় দারুচিনি খুব ভাল কাজ করে। ১ কাপ চা এর মধ্যে কিছুটা দারুচিনি গুড়া মিশিয়ে পান করুন। এটি গ্যাস্ট্রিক দূর করবে।

৭. গ্যাসের সমস্যায় লবঙ্গ খুব ভাল কাজ করে। কারণ এর মধ্যে দ্রুত হজম করার ক্ষমতা রয়েছে। ১ চামচ লবঙ্গ গুরা ও ১ চামচ মধু একত্রে মিশিয়ে ঘুমানোর আগে প্রতিদিন খেলে আপনার পুরানো গ্যাসের সমস্যা দূর হয়ে যাবে।

৮. প্রতিদিন নিয়মিত কলা খান। এতে আপনার গ্যাস্ট্রিক হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

৯. ডাবের পানি গ্যাস্ট্রিকের সমস্যাতে ম্যাজিকের মত কাজ করে। গ্যাসের সমস্যা হলে ২ গ্লাস ডাবের খেয়ে নিন। অনেক আরাম পাবেন।

১০. এছাড়া তুলসী পাতা, এলোভেরা জুস, ডুমুর, জিরা, এই খাবারগুলি গ্যস্ট্রিকের সমস্যায় অনেক ভাল কাজ করে থাকে। এক্ষেত্রে গ্যাস সমস্যায় চা এর সাথে জিরা ও তুলসী পাতা মিশিয় খেতে পারেন। এছাড়া প্রতিদিন সকালে খালিপেটে এলোভেরা জুস খাওয়া যেতে পারে, যা গ্যাসের সমস্যায় খুব ভাল কাজ করে। আর ডুমুর ফল ও পাতা গ্যাস সমসযায় খুব ভাল কাজ করে।

Advertisement