Wix হলো একটি ওয়েবসাইট বিল্ডার। পৃথিবীতে এরকম অনেক ওয়েবসাইট বিল্ডার রয়েছে। যেগুলো দিয়ে খুব সহজে ড্রাগ এন্ড ড্রপের মাধ্যমে কোন প্রকার কোডিং জ্ঞান ও কোন প্রকার html css জ্ঞান ছাড়াই একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়। বিভিন্ন  ওয়েবসাইট বিল্ডার থাকলেও এদের মধ্যে সবথেকে জনপ্রিয় হলো wix। Wix এর মাধ্যমে খুবই সহজে এবং খুবই মনোমুগ্ধকর করে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়।

কিভাবে wix দিয়ে একটি ওয়েবসাইট খুব সহজেই তৈরি করা যায় দেখুন-

১. Wix এর মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য সর্বপ্রথম wix.com এই ওয়েবসাইটে ঢুকতে হবে। এরপর এখানে উপরের দিকের লগইন বাটনে ক্লিক করতে হবে। এরপর এখান থেকে সাইন আপ বাটনে ক্লিক করতে হবে। সাইনআপ বাটনে ক্লিক করে গুগলের মাধ্যমে অথবা ফেসবুকের মাধ্যমে সরাসরি wix এ সাইনআপ করা যাবে। এরপর একটি পাসওয়ার্ড দিতে হবে। এরপর go বাটনে  ক্লিক করতে হবে। এরপর কিছু অপশন পূরণ করে আপনি wix এর ড্যাশবোর্ডে আসতে পারবেন।

২. এরপর এই ড্যাশবোর্ড থেকে খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হবে। এখান থেকে customize site বাটনে ক্লিক করতে হবে। ক্লিক করে এখানে আপনার ওয়েবসাইটের লোগো, আপনার ওয়েবসাইটের নাম, ইমেইল এড্রেস,  ফোন এবং সোশ্যাল মিডিয়া একাউন্ট সেট করতে হবে। এরপর next বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার এই ওয়েবসাইটের জন্য একটি যেকোন থিম সিলেক্ট করতে হবে।  যেকোনো একটি থিম পছন্দ করে next বাটনে ক্লিক করতে হবে। এরপর ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় পেজ যেমন about, contact এ ধরনের পেজ গুলো অটোমেটিক্যালি wix থেকে সাজেশন করবে এবং সেগুলো অ্যাড করে next বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার ওয়েবসাইটটি রেডি হয়ে যাবে। এরপর go to editor বাটনে ক্লিক করতে হবে।

৩. এই অপশন থেকে Add elements, Add sections, Menu and pages, site design, Add apps, My bussiness,  Media, Content manager, Ascend Bussiness tools এই ক্যাটাগরিগুলো দেখতে পাওয়া যাবে। 

৪. Add elements অপশন থেকে ওয়েবসাইটে সেট করার জন্য text, image, button, gallery, menu, box এই ধরনের অপশন গুলো পাওয়া যাবে। এই অপশন দিয়ে ওয়েবসাইটের প্রয়োজনীয় এই জিনিসগুলি ড্রাগ এবং ড্রপের মাধ্যমে লাগানো যাবে। 

৫. এরপর Add section অপশন থেকে যেকোন প্রয়োজনীয় পেজ সহজেই লাগানো যাবে। এই পেজগুলি প্রায় সকল ওয়েবসাইটেই প্রয়োজন হয়। এই পেজগুলির রেডিমেড টেমপ্লেট এখানে পাওয়া যাবে। কিছুটা পরিবর্তন করে এই পেজ গুলি লাগানো যাবে। পেজগুলি হল- services, about, subscribe, booking, events ইত্যাদি।  

৬. এরপর menus and pages অপশন থেকে মেনু যোগ করা যাবে এবং সেই মেনু ছোট বড় করা যাবে।  মেনুর লেখাগুলোর কালার চেঞ্জ করা যাবে। 

৭. Site design অপশন থেকে একটি সাইটের থিমের কালার, page background লেআউট, page transitions এইগুলো সব করা যাবে। এছাড়া প্রতিটি ফন্টের কালার সাইটের ব্রাইটনেস এগুলো বাড়ানো যাবে।

৮. Add apps অপশন থেকে একটি ওয়েবসাইটের বিভিন্ন ফাংশন এড করা সম্ভব হবে। যেমন একটি ওয়েবসাইটে যদি ইভেন্ট ক্যালেন্ডার যোগ করতে হয় বা স্টোর যোগ করতে হয় বা ফোরাম যোগ করতে হয় বা সাবস্ক্রিপশন ফর্ম যোগ করতে হয়। তাহলে খুব সহজেই অ্যাপ মার্কেট থেকে ফ্রিতে অথবা টাকা দিয়ে কিনে অ্যাপ ওয়েবসাইটে যোগ করা যাবে। এটি অনেকটা ওয়ার্ডপ্রেসের প্লাগইন্স এর মত অর্থাৎ ওয়ার্ডপ্রেসের প্লাগিন যেমন একটি ওয়েবসাইটে কাজ করে।  একইভাবে wix এর অ্যাপ মার্কেটের অ্যা গুলো একইভাবে কাজ করে।

৯. এরপর Media অপশন থেকে ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় ছবি ও ভিডিও আপলোড করা যাবে। অনেক ছবি এবং ভিডিও ফ্রিতে দেয়া থাকে সেগুলো খুব সহজে এখান থেকে যোগ করে নেয়া যাবে। এছাড়া এখানে অনেক পেইড ছবি এবং ভিডিও পাওয়া যায় যেগুলো টাকা দিয়ে কিনে আপনার ওয়েবসাইটে যোগ করে নিতে পারবেন।

১০. এছাড়া ব্লগ ও ইকমার্স অপশন এর জন্য Add elements থেকে প্রয়োজনীয় ব্লগ ওয়েবসাইটে যোগ করা সম্ভব। এছাড়াও ইকমার্স ওয়েবসাইটও তৈরি করা সম্ভব।   

১১. এছাড়া মার্কেটিং এবং এসইও এর জন্য Ascend by wix ফাংশানটি ব্যবহার করতে হবে। এখান থেকে ইমেইল মার্কেটিং বিভিন্ন এসিও টুল, সোশ্যাল পোস্ট, ভিডিও মেকার, মার্কেটিং ইন্টিগ্রেশন এই ধরনের বিষয়গুলো সেট করা যাবে।

Wix এর ওয়েবসাইটে যেভাবে একটি ডোমেইন লাগাতে হয়-

এভাবে খুব সহজে wix এর মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করা সম্ভব হয়। ওয়েবসাইট তৈরি করা হয়ে গেলে সেভ বাটনে ক্লিক করে ওয়েবসাইটটি লাইভ করতে হয়। এই ওয়েবসাইটের একটি ফ্রি ডোমেইন উইক্স প্রোভাইড করে থাকে, যেই ডোমেন টা দিয়ে খুব সহজেই ওয়েবসাইটটি ব্যবহার করা যেতে পারে। তবে এই ডোমেইনের সাথে wix কথাটি যুক্ত থাকে। তাই আপনার নিজস্ব ডোমেন থাকলে সেই ডোমেনটি ওয়েবসাইটে যুক্ত করা যাবে। সেজন্য আপনাকে একটি ডোমেন কিনতে হবে। এরপর সেই ডোমেইনটিকে wix এর সার্ভারে সংযুক্ত করতে হবে। তবে সেক্ষেত্রে wix এর ফ্রি প্ল্যানে থাকলে আর চলবেনা। wix এর প্রিমিয়াম প্ল্যানে আপনাদেরকে যেতে হবে। 

ডোমেইন সেট করার জন্য Seetings বাটনে ক্লিক করে সেখানে প্রথম অপশনে connect domain থেকে ডোমেইন কানেক্ট করা যাবে। আপনি চাইলে আপনার ওয়েবসাইটের একটি fevicon যোগ করতে পারেন।আপনার bissiness info এখান থেকে যোগ করতে পারেন। এছাড়া  social share এড করতে পারেন। এছাড়া মার্কেটিং ইন্টিগ্রেশন যোগ করতে পারেন। এছাড়া মাল্টি ল্যাঙ্গুয়েজ যোগ করতে পারেন। যেটার মাধ্যমে আপনার ওয়েবসাইটে বিভিন্ন ভাষা যোগ করতে পারবেন।

wix ওয়েবসাইটে ডোমেইন যুক্ত করার জন্য settings থেকে connect domain বাটনে ক্লিক করে আপনার ডোমেইনটি সেখানে দিতে হবে। let’s go বাটনে ক্লিক করে আপনি প্রয়োজনীয় সবকিছু পেয়ে যাবেন। কিভাবে আপনার ডোমেইনটি সংযুক্ত করতে হবে। আপনি চাইলে এখান থেকে ডোমেইন কিনেও  সেখানে অ্যাড করতে পারেন অথবা আপনার যদি কোন কেনা ডোমেইন থাকে তাহলে আপনি সেখানে সেটা সেট করতে পারেন। এর জন্য yes i own this domain এই লিংকে ক্লিক করতে হবে। সেখান থেকে আপনি খুব সহজেই ডোমেইনটি আপনার ওয়েবসাইটের সাথে সংযুক্ত করে নিতে পারবেন। আপনি চাইলে আপনার ডোমেইনটিকে wix এর DNS অথবা নেম সার্ভারে অ্যাড করে নিতে পারবেন। সেক্ষেত্রে আপনি wix ড্যাশবোর্ড থেকে আপনার ডোমেইনকে নিয়ন্ত্রণ করতে পারবেন। 

এভাবে খুব সহজে উইকসের মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করা যায়।