ব্লগারের মাধ্যমে খুবই সহজে একটি ব্লগ ওয়েবসাইট তৈরি করা যায়। ব্লগারের মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য সর্বপ্রথম জিমেইল এড্রেস লাগবে। আপনারা যদি জিমেইল এড্রেস না থাকে তাহলে Gmail.com ওয়েবসাইট থেকে একটি জিমেইল আড্রেস তৈরি করে নিতে হবে। এরপর এই জিমেইল দিয়ে ব্লগার ওয়েবসাইট তৈরি করতে হবে।

ব্লগার ওয়েবসাইট তৈরি করার পদ্ধতি

১. প্রথমত Blogger.com ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এরপর আপনার জিমেইল ব্যবহার করে sign in করতে হবে।

২. এরপর ওয়েবসাইটের Title, ওয়েবসাইটের Address দিয়ে save বাটনে ক্লিক করে ওয়েবসাইটটি তৈরি করতে হবে।

৩. এরপর ড্যাশবোর্ড থেকে Theme অপশনে ক্লিক করতে হবে এবং Theme অপশন থেকে যে কোন একটি থিম সিলেক্ট করে নিতে হবে। এছাড়া আপনার যদি কোন প্রিমিয়াম থিম কেনা থাকে বা কোন থিম অন্য জায়গা থেকে সংগ্রহ করা থাকে। সেক্ষেত্রে Customize থেকে Restore এ ক্লিক করতে হবে। এখান থেকে থিমটি Upload করতে হবে।

৪. থিম আপলোড হয়ে গেলে Customize বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে ওয়েবসাইটের Background image, main color theme সেট করে নিতে হবে। এছাড়া Advance অপশন থেকে ফ্রন্ট, ফ্রন্টের সাইজ, কালার সেট করে নিতে হবে। Gadgets অপশন থেকে About me পেজ সেট করে নিতে হবে।

৫. এরপর Layout বাটনে ক্লিক করে Header অপশন থেকে ওয়েবসাইটের Title, Description ও Logo সেট করে নিতে হবে। এছাড়া এখানকার Add Gadget অপশন থেকে  Google Analytics এর কোড লাগানো যাবে। এছাড়া যেকোন হেডার বা ফুটার কোড লাগানো যাবে। আপনার যদি Google Adsense থেকে থাকে তাহলে আপনি  Add Gadget কোড লাগাতে পারবেন। এছাড়া এখান থেকে ওয়েবসাইটের popular posts সেট করা যাবে। 

৬. এবার New Post বাটনে ক্লিক করে নতুন ব্লগ বা পোস্ট সেট করা যাবে। আপনি চাইলে কাস্টম HTML কোডের মাধ্যমে পোস্ট সেট করতে পারবেন। এখানে Title ও Description ঘর থেকে ব্লগের টাইটেল ও ডিস্ক্রিপশন দেওয়া যাবে। টাইটেল ও ব্লগ লেখা হয়ে গেলে Publish বাটনে ক্লিক করে ব্লগটি সেট করতে হবে।

৭. এভাবে ওয়েবসাইটের নতুন পেজ যোগ করার জন্য pages বাটনে ক্লিক করে New Page থেকে Title ও Description দিয়ে নতুন পেজ যোগ করা যাবে।

ব্লগার ওয়েবসাইট এর সেটিংস্‌

১. একটি সম্পূর্ণ ব্লগার ওয়েবসাইটের সেটিংস্‌ এর জন্য এর Settings বাটনে ক্লিক করতে হবে। এরপর Basic থেকে ওয়েবসাইটটির Title, Description, Language, Favicon, Google Analytics Property সেট করে দিতে হবে।

২. এরপর Publishing  অপশন থেকে আপনার ওয়েবসাইটের জন্য একটি ডোমেইন সেট করে দিতে হবে। ডোমেইন সেট করার জন্য Custom Domain থেকে www সহ ডোমেইন সেট করতে হবে। এক্ষেত্রে ডোমেইন প্রভাইডার থেকে ব্লগারে দেখানো নিয়ম অনুযায়ী ডোমেইনটি সেট করতে হবে।

৩. এরপর  Errors and redirects থেকে Custom 404 ও Custom Redirects সেট করে নিতে হবে।আপনার ওয়েবসাইটের কোন লিংক যদি কোন ভাবে ডিলিট হয়ে যায় তাহলে সেটি নতুন লিংকে ট্রান্সফার করার জন্য Custom Redirects এর দরকার হয়।

এভাবে খুব সহজে Blogger.com এর মাধ্যমে একটি ওয়েবসাইট বানানো যায়। যার হোস্টিং একদম ফ্রি। তাই দেরি না করে ব্লগারের মাধ্যমে ওয়েবসাইট বানিয়ে ফেলুন।