বেশির ভাগ ক্ষেত্রে এমন হয়ে থাকে যে রোগী থাইরয়েডের সমস্যায় ভোগেন কিন্তু তা বুঝে উঠতে পারেন না। এমন কি ডাক্তারকেও সঠিকভাবে বলতেও পারেন না যে তিনি আসলে কি সমস্যায় ভুগছেন। পুরুষদের চেয়েও নারীরা সাধারনত থাইরয়েডের সমস্যায় বেশি ভুগে থাকেন।

Advertisement

বেশির ভাগ ক্ষেত্রে রোগী বুঝে উঠতে পারেন না, এই বিষয়টির অন্যতম প্রধান কারন হচ্ছে, থাইরয়েডের জন্য যে সকল সমস্যা দেখা দেয় তা সবাই খুব বেশি একটা গুরুত্ব দেয় না। তবে যে কেউ খুব সহজেই বুঝতে পারবেন যে তিনি থাইরয়েডে ভুগছেন কিনা, এর জন্য আপনাকে নিচে দেওয়া বিষয়গুলোর প্রতি লক্ষ রাখতে হবে।

১। থাইরয়েডের অন্যতম প্রধান লক্ষণ ক্লান্তি বোধ করা। যদি এমন হয়ে থাকে যে আপনার সারাদিন ক্লান্তি বোধ হচ্ছে। এমনকি ঘুম থেকে উঠেও আপনার ক্লান্ত লাগছে কিংবা অল্প কাজ করার পর আপনার আর শরীর চলছে না তাহলে বুঝবেন যে আপনি থাইরয়েডের সমস্যায় ভুগছেন। তবে অনেক সময় প্রেসার লো হবার জন্য এমন হয়ে থাকতে পারে তাই ডাক্তাররে কাছে যাবার আগে অবশ্যই প্রেসার চেক করুন।

২। আপনি কি হটাৎ করে খুব বেশি মোটা অথবা রোগা হয়ে যাচ্ছেন তাহলে দেরি না করে, ডাক্তাররে কাছে যান কারন আপনি থাইরয়েডে আক্রান্ত হতে পারেন।

৩। আপনার কি ঘুম আসে না কিন্তু শরীর খারাপ করে ঘুমানোর জন্য বা আপনি যে কোন বিষয়ে খুব বেশি অবসাধ বোধ করেন? যদি এমনটি হয়ে থাকে তাহলে আপনার শরীরে হারমনের মাত্রায় তারতম্য রয়েছে কিংবা আপনি থাইরয়েডে ভুগছেন।

Advertisement