নাকের ব্ল্যাক হেডস্‌ এক ধরনের ছোট ব্রণ। এই ব্রণের উপরিভাগ কালো হয় ও ভিতরের দিক হয় সাদা। আর এটি খুবই চিটচিটে ও নরম ধরনের হয়ে থাকে, যা টিপ দিলে সহজেই বের হয়। আমাদের প্রায় সকলেরই এই সমস্যা হয়ে থাকে। তবে কিছু প্রাকৃতিক উপায়ে খুব সহজেই এই সমস্যা দূর করা যায়।

কেন নাকে এই ব্ল্যাক হেডস্‌ হয়ঃ

নাকের লোমকুপ গুলোর ছিদ্র অনেক বড় হওয়ার সহজেই ধুলাবালি ও ময়লা লেগে সেখানে ব্ল্যাক হেডস্‌ তৈরি হয়। আর যাদের তৈলাক্ত ত্বক, তাদের এই সমস্যা আরো বেশি হয়। এছাড়া নাকের মৃত কোষগুলিও যেখানে জমা হয়ে এটি তৈরি করতে পারে। এছাড়া অতিরিক্ত গরম আবহাওয়া বা অতিরিক্ত ঠান্ডা আবহাওয়াও এই ব্ল্যাক হেডস্‌ তৈরি করতে পারে।

নাকের ব্ল্যাক হেডস্‌ যেন না হয়, সেজন্য কি কি বিষয় খেয়াল রাখতে হবেঃ

১। সব সময় মুখ ও নাকের ত্বক পরিষ্কার পানি ও ভাল মানের ফেসওয়াশ দিয়ে ধুতে হবে। আর ব্যায়ামের পর অবশ্যই মুখ ধুতে হবে।

২। বালিশের কভার সব সময় পরিষ্কার রাখতে হবে ও তোয়ালে বা গামছা সব সময় পরিষ্কার রাখতে হবে।

৩। নিয়মিত শাক সবজি ও ফলমূল খেতে হবে।

৪। দৈনিক পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে।

৫। সান স্ক্রীন ক্রিম ব্যবহারের সময় খেয়াল রাখতে হবে, সেটি যেন ওয়েল ফ্রী হয়।

৬। অতিরিক্ত মেকাপ ব্যবহার করা যাবে না। আর রাতে ঘুমানোর পূর্ব অবশ্যই মেকাপ রিমুভার দিয়ে রিমুভ করে, তারপর ভালভাবে ত্বক পরিষ্কার করে ঘুমাতে হবে।

নাকের ব্ল্যাক হেডস্‌

৭। নিয়মিত ব্ল্যাক হেডস্‌গুলি নাক থেকে বের করে ফেলতে হবে। এর জন্য প্রথমে একটি পাত্রে কিছুটা গরম পানি নিয়ে এর ধোয়ার উপর নাকের দিকটা রাখতে হবে, এতে করে নাকের পোর গুলি আরো বড় হবে। এরপর একটি পরিষ্কার পাতলা সুতি কাপড় হাতে নিয়ে সেটার মাধ্যমে ধীরে ধীরে নাকের ব্যাক হেডস্‌ গুলি টিপে টিপে বের করতে হবে। তবে খেয়াল রাখতে হবে সবকিছু যেন পরিষ্কার ও জীবাণুমুক্ত হয়, এটা না হলে নাকের উপর ইনফেকশন হবে ও ব্ল্যাক হেডস্‌ আরো বেড়ে যাবে।

দেখে নিন নাকের ব্ল্যাক হেডস্‌ দূর করার কিছু প্রাকৃতিক উপায়ঃ

নিচের এই দুই উপায় অনুসরণ করলে নাকের এই সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যাবে। তবে উপায়গুলি নিয়মিত প্রয়োগ করতে হবে। তবেই ভালো ফল পাওয়া যাবে।

উপায় # ১:

প্রথমে একটি পাতলা কাপড় গরম করে নিয়ে নাকের উপরে রেখে স্টীম করে নিতে হবে। এতে করে নাকের পোরস্‌ গুলি বড় হয়ে যাবে। যাতে করে খুব সহজেই নাকের ব্ল্যাক হেডস্‌ গুলি বের হতে পারে। আর এই স্টীম ২ মিনিট ধরে নিতে হবে। এবার একটি পরিষ্কার বাটিতে ১ চামচ গুড়া চিনি, আধা চামচ মধু ও কিছুটা পরিমাণ সাদা টুথপেস্ট এক সাথে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর এই পেস্টটি নাকের আক্রান্ত জায়গায় লাগিয়ে রেখে দিতে হবে। ১০ মিনিট অপেক্ষা করতে হবে। ১০ মিনিট পর এই পেস্টটি নাকের উপর হালকা করে ঘষে ঘষে স্ক্রাব করতে হবে। এতে করে খুব সহজে নাকের উপর থেকে নাকের ব্যাক হেডস্‌ গুলো পরিষ্কার হয়ে যাবে। এরপর স্ক্রাব করা শেষে পরিষ্কার পানি দিয়ে এগুলো ধুয়ে ফেলতে হবে। এইভাবে
প্রতি সপ্তাহে ২ দিন করলে নাক অনেক পরিষ্কার থাকবে।

উপায় # ২:

একটি পাত্রে ১ চামচ লেবুর রস ও কিছুটা গুড়া চিনি একসাথে নিয়ে ঘন পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর পূর্বের নিয়মে নাকে স্টীম নিয়ে এই পেস্টটি নাকে লাগিয়ে ১০ মিনিট রেখে দিয়ে, এরপর ভালভাবে স্ক্রাব করে নিতে হবে। এতে করে ব্ল্যাক হেডস্‌ দূর হওয়ার পাশাপাশি নাকের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে। এটাও সপ্তাহে ২ দিন করতে হবে।

উপরের এই দুই উপায় নিয়মিত অনুসরণ করলে নাকের ব্ল্যাক হেডস্‌ দূর হয়ে ত্বক পরিষ্কার থাকবে।