আপনার যখন একটি ব্লগ বা ম্যাগাজিন ওয়েবসাইট গুগল এডসেন্সে অ্যাপ্লাই করার জন্য তৈরি হয়ে যাবে তখন সেই ওয়েবসাইটে গুগল এডসেন্স এর জন্য অ্যাপ্লাই করতে হবে। কিভাবে একটি ওয়েবসাইটে গুগল এডসেন্স অ্যাপ্লাই করতে হয় দেখে নিন-

১. গুগল এডসেন্সে অ্যাপ্লাই করার জন্য সর্বপ্রথম আপনাকে একটি জিমেইল একাউন্ট তৈরি করতে হবে। এই জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার পর গুগল এডসেন্স (google adsense) ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এরপর সাইন ইন বাটনে ক্লিক করতে হবে।

২. সাইন ইন বাটনে ক্লিক করার পর আপনার পরিচিত জিমেইল অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করতে হবে। সাইন ইন বাটনে যদি দেখায় যে আপনি এর আগে কখনো এই অ্যাকাউন্টে সাইন আপ বা সাইন ইন করেননি তাহলে সাইন আপ বাটনে ক্লিক করুন। এরপর প্রথমে আপনার ওয়েবসাইটের নামটি দিতে হবে। এখানে খেয়াল রাখতে হবে ওয়েবসাইটের শুধু ডোমেইনের নামটি দিতে হবে। পুরো ওয়েবসাইটের লিংক দেওয়া যাবে না। যেমন https://www.demo.com. এভাবে দেয়া যাবে না। শুধুমাত্র ডোমেইনের নাম লিখতে হবে। অর্থাৎ demo.com হবে। এরপর নিচ থেকে Get more out of adsense থেকে yes টিক দিতে হবে।

৩. এরপর country সিলেক্ট করতে হবে। কান্ট্রিতে আপনারা বাংলাদেশ সিলেক্ট করে দিবেন। এরপর our terms and codition এ টিক দিয়ে দিতে হনে। এরপরে start using adsense বাটনে ক্লিক করতে হবে। তাহলে আপনাদের গুগল এডসেন্স একাউন্ট তৈরি হয়ে যাবে।

৪. গুগল এডসেন্স একাউন্টের ড্যাশবোর্ড থেকে তিনটি অপশন দেখাবে। payments, ads এবং sites. পেমেন্ট অপশনে ক্লিক করে আপনার তথ্য দিতে হবে। এখান থেকে name, account type ও address দিয়ে দিতে হবে।  

৫. এরপর আপনার ওয়েবসাইট টিকে ভেরিফিকেশন করতে হবে। ভেরিফিকেশন করার জন্য এখানে একটি ভেরিফিকেশন কোড দেয়া হবে। এই কোডটি আপনি আপনার ওয়েবসাইটের হেডারে সেট করতে পারবেন। আপনি যদি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ব্যবহার করেন তাহলে insert headers and footers নামের একটি প্লাগিন দিয়ে আপনি সহজে এটি করতে পারবেন। এছাড়া এই কোডটি ওয়ার্ডপ্রেসের বিভিন্ন থিমের হেডারের অপশন দেয়া থাকে সেই অপশনে পেস্ট করতে হবে। কোডটি পেস্ট করলে ওয়েবসাইটটি ভেরিফাই হয়ে যাবে। আপনার ওয়েবসাইটটি যদি ব্লগারে (blogger.com) হয় তাহলে কোডটি ভেরিফাই করার জন্য থিম অপশনে ক্লিক করতে হবে। এখান থেকে কাস্টমাইজ বাটনে ক্লিক করতে হবে। কাস্টমাইজ বাটনের এ এডিট এইচটিএম এ ক্লিক করতে হবে। এরপর বিভিন্ন কোড দেখা যাবে, সেই কোডের হেডারের নিচে এই লেখাটি ইমপ্লিমেন্ট করতে হবে। তাহলে গুগল থেকে ভেরিফাইড হয়ে যাবে। এরপর request review বাটনে ক্লিক করতে হবে। google এডসেন্স থেকে দেখাবে যে তাদের 48 ঘন্টা থেকে কমপক্ষে ৭ দিন লাগতে পারে আপনার ওয়েবসাইটটি এপ্রুভ হতে।

৬. এরপর ৭ দিন পর আপনার ওয়েবসাইটটি এপ্রুভ হয়ে গেলে আপনার ওয়েবসাইটে গুগল এডসেন্সের অ্যাড কোড গুলো লাগাতে হবে। এর জন্য আপনাকে এড সেকশনে ক্লিক করতে হবে। এখান থেকে বাই এড ইউনিট এবং ডিসপ্লে অ্যাড অপশন এ ক্লিক করতে হবে। অ্যাড জেনারেট হয়ে গেলে আপনার ওয়ার্ডপ্রেস অথবা ব্লগার ওয়েবসাইটের যেখানে অ্যাড লাগাবেন, সেখানে আপনার অ্যাডটি দেখাবে।

ওয়ার্ডপ্রেস ও ব্লগারে গুগল অ্যাড লাগানোর নিয়ম

আপনার তৈরি অ্যাড কোডটি লাগানোর জন্য ওয়ার্ডপ্রেসের প্লাগিন্স অপশন থেকে ad inserter নামক প্লাগিনটি ইন্সটল করতে হবে। এরপরে প্লাগিন্সের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ওয়েবসাইটের যে জায়গাতে অ্যাড লাগাতে চান সেইখানে এটি লাগাতে পারবেন। এই প্লাগিনসে প্যারাগ্রাফ ওয়ান প্যারাগ্রাফ টু প্যারাগ্রাফ থ্রী এরকম বিভিন্ন অপশন থাকে। এছাড়া এই প্লাগিন্স এর মাধ্যমে আপনি একটি ব্লগের হেডারে বা একটি ব্লগের ফুটার এড লাগাতে পারবেন। এছাড়া পুরো ওয়েবসাইট পুরো পেজ সব জায়গাতেই এমনকি সাইডবারে আপনি অ্যাড লাগাতে পারবেন। ব্লগার এ অ্যাড লাগানোর জন্য লে আউট বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে এড নামের একটি গেজেট দেখতে পাওয়া যাবে। সাইড বারের এড গেজেট অপশন থেকে এডসেন্সে ক্লিক করতে হবে। এরপর widget তৈরি করতে হবে এবং সেই widget এ এড কোড লাগাতে হবে। এরপর সেভ করতে হবে। তবে আপনাকে অবশ্যই এডসেন্স অ্যাকাউন্ট থাকতে হবে। আপনি চাইলে এখান থেকে পোস্ট অ্যাড অপশন থেকে পোষ্টের ভিতরেও বিভিন্ন এড কোড লাগিয়ে এড দেখাতে পারবেন।

অটো অ্যাড লাগানোর নিয়ম

অটো অ্যাড (auto ads) লাগানোর জন্য অ্যাড সেকশন থেকে বাই সাইট এ বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে নিচে দেখা যাবে অটো অ্যাড অপশন অফ করা আছে। সেটাতে অটো অ্যাড অন করে দিতে হবে।  এরপর নিচ থেকে অ্যাড ফরম্যাটে ইন পেজ, মাল্টিপ্লেক্স অ্যাড ইত্যাদি এগুলো সব চালু করে দিতে হবে। অ্যাড লোড ম্যাক্সিমাম করে দিতে হবে। এরপর এপ্লাই টু সাইট এই বাটনে ক্লিক করতে হবে। তারপর ২৪ ঘন্টার মধ্যে আপনার ওয়েবসাইটে গুগল থেকে অটোমেটিক ভাবে এড দেখাতে শুরু করবে।

Ads.txt লাগানোর নিয়ম

গুগল এডসেন্স থেকে  সর্বোচ্চ রেভিনিউ পাওয়ার জন্য আপনাদেরকে ads.txt নামের একটি ফাইল গুগল এডসেন্স ড্যাশবোর্ড থেকে ডাউনলোড করে নিতে হবে। এরপর এই ফাইলটি আপনার ওয়েবসাইটের রুট ফোল্ডারে সেট করতে হবে। আপনার ওয়েবসাইটটি যদি ব্লগার এ হয় সেক্ষেত্রে ads.txt সেট করার জন্য সেটিং বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে নিচে মনিটাইজেশন অপশন থেকে ইনএবল কাস্টম অন করে দিতে হবে। তারপর কাস্টম ads.txt তে ক্লিক করে আপনার ads.txt ফাইল এর ভিতর যে লিখাটি আছে সেই লিখাটি এখানে লিখে দিয়ে save বাটনে ক্লিক করতে হবে। তাহলেই আপনার ads.txt আপনার ওয়েবসাইটে চালু হয়ে যাবে। আপনার ওয়েবসাইটে যদি ওয়ার্ডপ্রেসে হয় সেক্ষেত্রে আপনি আপনার হোস্টিং প্রোভাইডারের রুট ফোল্ডারে ads.txt ফাইলটি কপি করে পেস্ট করে দিবেন। যাতে করে আপনার Domain/ads.txt লিখলে ads.txt দেখা যায়। এভাবে আপনার গুগল এডসেন্সের ড্যাশবোর্ড থেকে ads.txt error এর দূর করা যাবে।