আপনি যদি আপনার ওয়েবসাইট থেকে অনেক অনেক ভিজিটর আনতে চান এবং আপনার ওয়েবসাইটের জন্য কাঙ্খিত ভিজিটর পূরণ করতে চান। অর্থাৎ আপনার ওয়েবসাইট যদি কোন প্রোডাক্ট থাকে সেই প্রোডাক্ট যদি আপনি বিক্রি করতে চান অথবা আপনার ওয়েবসাইটে যদি গুগল অ্যাডেসেন্স লাগানো থাকে সেটাতে আপনি যদি অ্যাড দেখিয়ে টাকা ইনকাম করতে চান। সেজন্য আপনার প্রচুর পরিমাণে ভিজিটর লাগবে। এজন্য আপনার ওয়েবসাইটে খুব ভালোভাবে এসইও করতে হবে। কিন্তু এসিও করার পরও সেই ওয়েবসাইটে ভিজিটর আসতে অনেক সময় লাগবে ওয়েবসাইটে রেংক করতে অনেক সময় লাগে। কিন্তু সেই কাজটি গুগলে টাকা দিয়ে বিজ্ঞাপন এর মাধ্যমে খুব সহজেই করা যায় এবং আপনার ওয়েবসাইটটি র‍্যাংক করা যায়। এক্ষেত্রে Google Ads নামক ওয়েবসাইটে যেয়ে আপনার ওয়েবসাইটটি যদি আপনি প্রমোশন করেন। তাহলে গুগলের সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে সবার প্রথমে দেখাবে কোন প্রকার এসিও ছাড়াই। কিন্তু সেক্ষেত্রে আপনাকে গুগলের অ্যাড দেখাতে হবে। আর আপনাকে এই অ্যাড দেখানোর জন্য ক্রেডিট কার্ড এর মাধ্যমে গুগলকে টাকা প্রদান করতে হবে।

কিভাবে google ads এর মাধ্যমে অ্যাড দিতে হয়-

১. গুগলে টাকা দিয়ে আপনার ওয়েবসাইটের প্রমোশন করার জন্য Google ads এ যেতে হবে।

২. এই ওয়েবসাইট আপনার জিমেইল এড্রেস এর মাধ্যমে এটি লগইন করতে হবে। 

৩. এবার আপনাকে গুগলে অ্যাড দেওয়ার জন্য একটি Campaigns ক্রিয়েট করতে হবে। এটার জন্য new Campaign বাটনে ক্লিক করতে হবে।

৪. এবার আপনি যদি আপনার ওয়েবসাইটের পন্যের সেলস বাড়াতে চান অথবা ওয়বেসাইটে ট্রাফিক আনতে চান অথবা লিড বাড়াতে চান তাহলে সে অপশনে ক্লিক করতে হবে। 

৫. এবার নিচ থেকে আপনার ওয়েবসাইটটি কি আপনি গুগল সার্চ বার এ সার্চ দেখাতে চান নাকি আপনারা সেটটিকে ওয়েবসাইটের বিভিন্ন ভিতর ডিসপ্লে দেখাতে চান তা সেট করে দিতে হবে।

৬. এবার আপনার ওয়েবসাইটের একটি url দিতে হবে এবং Campaign name দিয়ে continue বাটনে ক্লিক করতে হবে।

৭. এবার এখান থেকে Bidding সেট করে next বাটনে ক্লিক করতে হবে।

এরপর যা করতে হবে

৮. এবার সার্চ নেটওয়ার্ক, country, language সেট করে next বাটনে ক্লিক করতে হবে।

৯. এই পেজ থেকে কিওয়ার্ড, পোস্ট বা পেজ টাইটেল, description সেট করে দিতে হবে। এখানে কমপক্ষে ৩ টি টাইটেল ও ২ টি description দিতে হবে। 

১০. এরপর next বাটনে ক্লিক করে Budget সেট করে দিতে হবে।

১১. তারপর next বাটনে ক্লিক করে Publish campaign বাটনে ক্লিক করলে ২৪-৪৮ ঘন্টার মধ্যে গুগলে অ্যাড দেখাবে।

এক থেকে দুই দিন পর অ্যাডটি চালু হওয়ার পরে সেই অ্যাড রিলেটেড কোন কিওয়ার্ড মানুষ যদি গুগলে সার্চ করে। তাহলে আপনার ওয়েবসাইটটি গুগলে দেখাবে। এছাড়া আপনি যদি ডিসপ্লে অ্যাড সেট করেন তাহলে সে ক্ষেত্রে অন্যান্য ওয়েবসাইটে আপনার ওয়েবসাইটটির অ্যাড ডিস্প্লে আকারে দেখাবে। এতে করে আপনার ভিজিটর বেড়ে যাবে। তবে সেক্ষেত্রে আপনার প্রতিদিন পাঁচ থেকে দশ ডলার বাজেট হলে  আপনি প্রচুর পরিমাণে লিড পাবেন অথবা সেল পাবেন অথবা ওয়েবসাইটে ক্লিক পাবেন। 

আপনার নাম ক্রেডিট কার্ড সেট করার জন্য বিলিং অপশন থেকে পেমেন্ট সেটআপ এ ক্লিক করতে হবে। এবার এখানে বিলিং কান্ট্রিতে বাংলাদেশ সেট করতে হবে। এ ছাড়া আপনার কার্ডের নাম অ্যাকাউন্ট টাইপ সেট করে দিতে হবে। বিলিং থেকে ক্রেডিট কার্ড সেট না করলে অ্যাড চালু হবে না।

Google Ads এ অ্যাড চালুর ক্ষেত্রে এই বিষয়গুলি খেয়াল রাখতে হবে-

১. Google Ads এ অ্যাড চালুর ক্ষেত্রে খেয়াল রাখতে হবে campaign status এবং ad group status যেন active থাকে। নতুবা কখনোই এড চালু হবে না। 

২. গুগল থেকে আপনার কিওয়ার্ডের এর সিপিসি অনুযায়ী আপনার টাকা কাটবে। আপনার সিপিসি ব্যালেন্স যদি হয় usd 45 cent.  তাহলে পার ক্লিক আপনার usd 45 cent করে কাটবে। যদি ১০ পয়সা হয় তাহলে ১০ পয়সা করে কাটবে। আপনার daily budget অবশ্যই ৫ ডলারের উপরে হতে হবে।

৩. আপনাকে আবশ্যই আপনার একাউন্টে 2 factor authentication লাগাতে হবে।