বর্তমান এই পৃথিবীতে ওয়েবসাইট সম্বন্ধে জানে না, এই রকম লোক খুঁজে পাওয়া যাবেনা। কারণ আমরা প্রতিনিয়ত বিভিন্ন কিছু জানতে গুগলে সার্চ করে থাকি। আর তখন আমাদের সামনে লাখ লাখ ওয়েবসাইট হাজির হয়। যেখান থেকে আমরা আমাদের প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করি। কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি এই ওয়েবসাইট কিভাবে তৈরি করা যায়। আমরা চাইলে আমাদের নিজস্ব একটি ওয়েবসাইট তৈরি করতে পারি।

কেন ওয়েবসাইট তৈরি করা হয়ঃ

বিভিন্ন কারণে ওয়েবসাইট তৈরি করা হয়ে থাকে। একটি ওয়েবসাইট তৈরি করলে যেহেতু এতে সবাই গুগলের মাধ্যমে ঢুকতে পারে, তাই মানুষ তাদের ব্যবসা প্রতিষ্ঠানের জন্য একটি ওয়েবসাইট খুলে থাকে। কারণ একটি ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন পন্য কেনা বেচা করা যায়। আবার একটি কোম্পানির বিভিন্ন তথ্য এতে দেওয়া যায়। আবার অনেকে ওবেবসাইট তৈরি করে শুধুমাত্র কিছু ব্লগ লিখে সেখানে অ্যাড চালিয়ে টাকা ইনকাম করার জন্য। আবার অনেকে ফ্রিলান্সার হিসেবে বায়ারের জন্য ওয়েবসাইট তৈরি করে থাকে,
টাকা আয় করার জন্য।

এছাড়া আমরা যে ফেসবুক, ইউটিউব, টুইটার ইত্যাদি ব্যবহার করে থাকি, এগুলি সকলেই একেকটা ওয়েবসাইট। এই ওয়েবসাইট গুলি তৈরি করা হয়েছে, সোস্যাল সম্পর্ক স্থাপনের জন্য। আর এই ওয়েবসাইট যারা তৈরি করেছেন, তারা এ্যাড দেখিয়ে আয় করে থাকে। এরকম নানা কারণে একটি ওয়েবসাইট তৈরি করা হয়ে থাকে। তবে ওয়েবসাইট যেকারণেই তৈরি করা হোক না কেন, সবকিছুর পেছনে একটাই উদ্দেশ্য টাকা আয় করা।

কি কি ধরনের ওয়েবসাইট হয়ে থাকেঃ

নানারকমের ওয়েবসাইট হয়ে থাকে। যেমন ব্লগ/নিউজ, ই কমার্স, শিক্ষা, বিনোদন, সোস্যাল মিডিয়া, পোর্ট ফোলিও, ব্যবসা, স্বাস্থ্য ইত্যাদি। কিছু উদাহরণ হলঃ

ব্লগ/নিউজঃ kalerkantho.com, jugantor.com, www.bd-pratidin.com ইত্যাদি

ই কমার্সঃ alibaba.com, daraz.com, amazon.com ইত্যাদি

শিক্ষাঃ 10minuteschool.com, tutorialswebsite.com, w3schools.com ইত্যাদি

বিনোদনঃ bollywoodlife.com, hollywoodlife.com ইত্যাদি

সোস্যাল মিডিয়াঃ facebook.com, twitter.com, linkedin.com ইত্যাদি

ব্যবসাঃ squarespace.com, wix.com ইত্যাদি

স্বাস্থ্যঃ healthline.com, doconline.com, medicinenet.com ইত্যাদি

একটি ওয়েবসাইট তৈরি করতে কি কি প্রয়োজনঃ

একটি ওয়েবসাইট তৈরি করতে প্রয়োজন মূলত দুইটি জিনিসের। একটি হল ডোমেইন। অর্থাৎ ওয়েবসাইটের নাম। যেমনঃ daraz.com। এখানে daraz.com হল ডোমেইন। আর এই ডোমেইন বিভিন্ন ওয়েবসাইটে কিনতে পাওয়া যায়। যেমন: godaddy.com, namecheap.com এই ওয়েবসাইটে ডোমেইন কিনতে পাওয়া যায়। আর বাকি প্রয়োজনীয় জিনিসটি হল হোস্টিং। হোস্টিং হল ওয়েবসাইটটি যেখান স্টোর করা হয়, সেখানে বোঝায়। অর্থাৎ একটি ওয়েবসাইটের প্রয়োজনীয় যাবতীয় যত ছবি, ভিডিও, অডিও, ফাইল, ব্লগ যেখানে স্টোর করা হয় সেখানে বুঝায়। এই হোস্টিং যেসকল ওয়েবসাইট থেকে কিনতে পাওয়া যায় তা হল bluehost.com, hostinger.com, godaddy.com ইত্যাদি।

কয়েকটি ডোমেইনের উদাহরণঃ

.com, .info, .co, .in, .net, .online, .club, .store ইত্যাদি।

কি কি উপায়ে একটি ওয়েবসাইট খোলা যায়ঃ

একটি ওয়েবসাইট বিভিন্ন উপায়ে খোলা যায়। যেমনঃ

১। html, css, java script, php mysql ইত্যাদির সাহায্যে কোডিং করে।

২। cms এর মাধ্যমে। যেমনঃ wordpress, joomla, woocommerce, drupal, google blogger ইত্যাদি।

৩। ওয়েবসাইট বিল্ডারের মাধ্যমে। যেমনঃ wix, weebly, squraspace, godaddy, google sites ইত্যাদি।

কিভাবে একটি ওয়েবসাইট তৈরি করবঃ

প্রথমে একটি ডোমেইন কিনতে হবে। এরপর সেই ডোমেইন একটি হোস্টিং এর সাথে যুক্ত করতে হবে। এরপর cms, builder বা coding এর মাধ্যমে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে।