একটি ওয়েবসাইটের ব্লগ বা কনটেন্টকে সঠিকভাবে কিওয়ার্ড সেট করা না হলে সেই ব্লগ বা কনটেন্ট কখনোই গুগলের সার্চে র‍্যাংক করেনা। এর জন্য সঠিকভাবে কিওয়ার্ড সেটআপ করার উদ্দেশ্যে সঠিকভাবে কিওয়ার্ড রিসার্চ করতে হয়। আর কিওয়ার্ড রিসার্চ করে ব্লগ বা আর্টিকেল লিখা হলে তা সহজেই র‍্যাংক করে এবং প্রচুর ভিজিটর হয়। কারণ ভিজিটররা যখন ওই কিওয়ার্ড লিখে গুগলে সার্চ করে তখন তারা আপনার ওয়েবসাইট খুঁজে পায়। আপনার ওয়েবসাইটের পেইজে বা আপনার ওয়েবসাইটে পোস্টে প্রবেশ করতে পারে। 

তিন উপায় এই কি ওয়ার্ড রিসার্চ করা যেতে পারে। সেগুলি হল Google keyword planner এর মাধ্যমে। WordStream  এর মাধ্যমে ও keywordintent.io এর মাধ্যমে।

Google keyword planner এর মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ

গুগল কিওয়ার্ড প্ল্যানার হলো গুগল এডস্‌ এর একটি ফ্রি অপশন। এর মাধ্যমে আপনারা খুব সহজে কিওয়ার্ড রিসার্চ করতে পারেন। এর জন্য আপনাদের একটি জিমেইল একাউন্ট থাকতে হবে। এরপর google ads লিখে সার্চ দিতে হবে। এরপর গুগল এডস এই সাইটে ঢুকতে হবে এবং আপনার জিমেইল দিয়ে সাইন ইন করতে হবে।

সাইন ইন করার পর একটি পেজ আসবে। এখান থেকে টুলস্‌ এন্ড সেটিং বাটনে ক্লিক করে কিওয়ার্ড প্লানার বাটনে ক্লিক করতে হবে। এবার discover  new keywords বাটনে ক্লিক করতে হবে। এখান থেকে আপনি কিওয়ার্ড বেসিস রিসার্চ করতে পারবেন অথবা একটি ওয়েবসাইটের লিংক দিয়ে পুরো ওয়েবসাইটের প্রয়োজনীয় কিওয়ার্ড দেখে নিতে পারবেন।

যেভাবে রিসার্চ করতে হবে

এখানে start with a website  ক্লিক করে পুরো ওয়েবসাইটের লিংকটি আপনার দিয়ে দিতে হবে। এরপর আপনার এই ওয়েবসাইটকে স্ক্যান করে গুগল থেকে দেখাবে যে কি কি কিওয়ার্ড আপনার ওয়েবসাইটের জন্য ভালো হবে। আপনি তারপর সে কিওয়ার্ড নিয়ে ওয়েবসাইটের জন্য ব্লগ তৈরি করতে পারেন। সেক্ষেত্রে আপনার ওয়েবসাইট রেডিমেড থাকতে হবে।  আর আপনি যদি মনে করেন যে একটি কিওয়ার্ড নিয়ে আপনি ওয়েবসাইটে কিওয়ার্ড রিসার্চ করবেন। এর জন্য প্রথমত আপনাকে একটি কিওয়ার্ড নিতে হবে। এই কিওয়ার্ডটি নেয়ার পর আপনাকে কিওয়ার্ডটি এনালাইসিস করতে হবে। এনালাইসিস করার জন্য আপনাকে কিওয়ার্ডটি এখানে বসাতে হবে। বসানোর পরে আপনি যে কান্ট্রিতে এই কিওয়ার্ডের জন্য ভিজিটে চাচ্ছেন সে কিওয়ার্ড সেই কান্ট্রি সিলেক্ট করতে হবে। আর যে ভাষাভাষী লোকের কাছে এই কিওয়ার্ডটি পৌঁছাতে চাচ্ছেন সেই ভাষা সেট করতে হবে। এরপর গেট রেজাল্ট এই বাটনে ক্লিক করলে আপনি সে কি ওয়ার্ডের ফলাফল দেখত পাবেন।

আপনাকে এই কীওয়ার্ডের ফলাফল দেখাবে অথবা সে কিওয়ার্ড রিলেটেড আরো অনেক কিওয়ার্ড দেখাবে।  যেই কিওয়ার্ডের মাসিক সার্চ ভলিউম যদি অনেক ভালো থাকে। এর কম্পিটিশন যদি অনেক কম থাকে এবং এর সিপিসি যদি মোটামুটি ভালো থাকে তাহলে আপনি সেই কিওয়ার্ড সিলেক্ট করতে পারবেন। কারণ একটি কিওয়ার্ড যত ভালো হবে আপনি পরবর্তীতে গুগল এডসেন্সের মাধ্যমে বিজনেস করলে আপনি ভালো একটি রেভিনিউ করতে পারবেন। সে কিওয়ার্ড থেকে যখনই ওই কিওয়ার্ডে ক্লিক করে আপনার ওয়েবসাইটে কোন ভিজিটর আসবে তখন আপনি ওই কিভাবে অনুযায়ী প্রতি ক্লিকের জন্য টাকা পাবেন।

কিভাবে keyword সংগ্রহ করতে হবে

কিওয়ার্ড সংগ্রহ করার ক্ষেত্রে আপনি যে কিওয়ার্ড নিয়ে কাজ করতে চান সেই কিওয়ার্ড লিখে গুগলে সার্চবারে সার্চ করতে হবে। সার্চ করার সাথে সাথে গুগলের সার্চ অপশন থেকে কিছু সাজেশন দেখাবে। আপনাকে সেই সাজেশন থেকে গুগলে সে কিওয়ার্ডগুলো সংগ্রহ করতে হবে। এছাড়া সার্চ দেয়ার পরে প্রথম পেজের নিচের দিকে আরো কিছু কিওয়ার্ড দেখাবে। সেই কিওয়ার্ড গুলো সংগ্রহ করতে হবে। এছাড়া ইউটিউব ভিডিও সার্চবারে সেই কিওয়ার্ড লিখে দিলে সে কিওয়ার্ড রিলেটেড অনেকগুলো কিওয়ার্ড চলে আসবে। 

এরপর সবগুলো কিওয়ার্ড একত্রিত করে এখান থেকে প্রতিটা কিওয়ার্ড আপনার গুগল কিওয়ার্ড প্ল্যানারারের মাধ্যমে চেক করে সেট করতে হবে। যে কিওয়ার্ড গুলির মাসিক সার্চ ভিজিটর ভালো, যে কিওয়ার্ডের সিপিসি মোটামুটি ভালো এবং যে কিওয়ার্ডের কম্পিটিশন অনেক কম সেই কিওয়ার্ড বাছাই করতে হবে। এভাবে অনেকগুলো কি ওয়ার্ডের সমন্বয়ে একটি ব্লগ লিখলে সে ব্লগটি খুব ভালভাবে র‍্যাংক করবে। তবে খেয়াল রাখতে হবে কি ওয়ার্ডের ডেনসিটি যেন অনেক বেশি না হয়। তবে এর জন্য একটি ভালো মানের ফোকাস কিওয়ার্ডর পছন্দ করে নিতে হবে।

Wordstream এর মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ

Wordstream এর মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ এর জন্য wordstream থেকে ফ্রি কিওয়ার্ড এ ক্লিক করতে হবে। এখান থেকে আপনি আপনার ওয়েবসাইট অথবা কিওয়ার্ড দিয়ে আপনি আপনার কিওয়ার্ডগুলো চেক করে নিতে পারবেন। এখানে আপনি ইন্ডাস্ট্রি এবং কান্ট্রি ওয়াইজ কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। আপনি যদি বাংলাদেশ বা ভারতের কিওয়ার্ড চান তাহলে এখানে বাংলাদেশ বা ভারতের মানুষকে উদ্দেশ্য করে কান্ট্রি বাংলাদেশ বা ভারত সিলেক্ট করে কন্টিনিউ করতে হবে। এখানেও আগের মত গুগল থেকে কিওয়ার্ডগুলো আগে থেকেই বের করে এখানে কিওয়ার্ড টা রিসার্চ করতে হবে। এর ভিতর যাদের মাসিক সার্চ ভিজিটর ভালো, যাদের পেজ বিট ভালো এবং কম্পিটিশন কম সেইরকম কিওয়ার্ড রিসার্চ করতে হবে। wordstream একটি পেইড সার্ভিস। তবে আপনি এখান থেকে ২০ টির মতো কিওয়ার্ড ফ্রি তে দেখতে পাবেন। আরো যদি দেখতে চান তাহলে সে ক্ষেত্রে আপনাকে টাকা দিতে হবে।

keywordintent.io এর মাধ্যমে কিওয়ার্ড রিসার্চ

কিওয়ার্ড রিসার্চ এর জন্য keywordintent.io এই ওয়েবসাইটে ঢুকতে হবে। এখানে আপনার কিওয়ার্ড টি দিতে হবে। এরপর এখান থেকে ভাষা সেট করা যাবে।  এ ছাড়া কান্ট্রি চেক করে সাবমিট করতে হবে। তাহলে আপনি আপনার রেজাল্ট দেখতে পাবেন। এখানেও আগের মতই কিওয়ার্ড গুলো আগের থেকে আর আগের থেকে নিয়ে এখানে সার্চ করতে হবে। এবং সে কিওয়ার্ড এখানে সার্চ করলের অনেক কিওয়ার্ড পাওয়া যাবে। যে কিওয়ার্ডের সার্চ ভলিউম ভাল, পেইড কম্পিটিশন সিপিসি, বিডিং রেঞ্জ এগুলো অনুযায়ী রিসার্চ করতে হবে। এবং পছন্ধ করতে হবে এবং সেই কিওয়ার্ড দিয়ে আপনি আপনার ব্লগ লিখতে পারবেন। এখানে ১০০ টি পর্যন্ত রেজাল্ট আপনাকে দেখাবে।