আমরা সবাই আমাদের জীবনে সুখী হতে চাই, আর এই জন্য আমাদেরকে আমাদের জীবনসঙ্গীর সাথে সুসম্পর্ক গড়ে তোলার বিষয়ে সচেতন হওয়া উচিত। জীবনসঙ্গীর সাথে শুধুমাত্র সংসার করলেই কিংবা একে অন্যকে ভালবাসলেই সুসম্পর্ক গড়ে তোলা যায় না। অনেক সময় এমন হয় যে দুইটি মানুষ একসাথে শুধুমাত্র সংসার করে কিন্তু তাদের মধ্যে সঠিক কোন সুসম্পর্ক থাকে না।

জীবনসঙ্গীর সাথে সুসম্পর্ক বজায় রাখতে সবার আগে আপনাকে যে বিষয়টি মাথায় রাখতে হবে যে, সে নিজেও একজন মানুষ এবং তারও নিজস্ব চিন্তা, আবেগ, মতামত রয়েছে যা আপনারও রয়েছে, তাই কক্ষনো কোন কিছু তার উপর চাপিয়ে দিবেন না।

ADVERTISEMENT

যে কোন বিষয়ে তার সাথে কথা বলুন, সে কি চিন্তা করছে তা জানুন এবং তারপর তাকে আপনার মতামত জানান। যেহুতু আপনারা দুইজন মিলে সংসার করছেন তাই সব কিছুই দুজন মিলে করলে আপনাদের মধ্যে ভাল বোঝাপড়া তৈরি হবে।

জীবনসঙ্গীর করা কোন কাজ কিংবা বলা কোন কথা যদি আপনার ভালো না লাগে কিংবা রাগ লাগে তাহলে তা নিয়ে তার সাথে বাজে ব্যবহার করবেন না। আপনার যে বিষয়টি পছন্দ হয় নি তা তাকে সুন্দর করে বুঝিয়ে বলুন।

আপনি যে তাকে ভালবাসেন তা শুধুমাত্র নিজের মনের মধ্যে পর্যন্ত সীমিত রাখবেন না বরং তাকে আপনার মনের কথা খুলে বলুন। এতে তার সাথে আপনার ভালবাসা বাড়বে।

মাঝে মাঝে তাকে নিয়ে ঘুরতে যান কিংবা ছোট কোন গিফট দিন। এই গিফট যে দামি কোন কিছু হতে হবে তা নয় বা আপনি নিজে তার জন্য কিছু রান্না করতে পারেন।

আপনার জীবনসঙ্গীর সাথে কোনদিন তার সামনে কিংবা তার অগোচরে কারো তুলনা করবেন না।

আপনার জীবনসঙ্গী কে কোনদিন আপনার বাড়ির লোকের সামনে কোন কটু কথা বলবেন না কিংবা অপমান করবেন না।

আপনার বাড়ির অন্য যে কোন সদস্যের সাথে তাকে নিয়ে আলোচনা করবেন না।

আপনার জীবনসঙ্গীর যে কোন ধরনের সমস্যায় তার পাশে থাকুন, সে অসুস্থ হলে তার যত্ন নিন।

আপনার জীবনসঙ্গীর কোন বিষয়ে কোনদিন অবহেলা করবেন না বরং সেকি বলতে চায় বা কি করতে চায় তা জানুন।

আপনার জীবনসঙ্গীর বাড়ির মানুষের সাথে সুসম্পর্ক গড়ে তুলুন।