আধুনিক এই যুগে অনেকেই নানা কাজে ওয়েবসাইট খুলে থাকে। কেউ ব্যক্তিগত কাজে, কেউ তার ব্যবসার কাজে, কেউ আবার ফ্রিলান্সিং বা আউটসোর্সিং ইত্যাদি নানা কারণে ওয়েবসাইট তৈরি করে থাকে। আর এই ওয়েবসাইট তৈরীর একটি খুব সহজ প্রক্রিয়া হল ওয়ার্ডপ্রেস। মূলত ওয়ার্ডপ্রেস একটি সিএমএস। অর্থাৎ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম।যার সাহায্যে যেকেউ খুব সহজে একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। ওয়ার্ডপ্রেস খুবই জনপ্রিয় একটি সিএমএস। কারণ এটির মাধ্যমে ওয়েবসাইট তৈরি করতে কোন প্রকার কোডিং জ্ঞানের প্রয়োজন হয়না।

কি কি লাগবে ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট বানাতেঃ

ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট বানাতে প্রথমে প্রয়োজন হবে ডোমেইন ও হোস্টিং এর। ডোমেইন হল আপনি যে ওয়েবসাইটটি খুলবেন, তার নাম। আর হোস্টিং হল আপনার ওয়েবসাইটটির সকল কন্টেন্ট যেখানে সংরক্ষিত করা হবে সেটি। প্রথমে একটি ডোমেইন অনলাইন থেকে কিনে এটি অনলাইন থেকে কেনা যেকোন হোস্টিং এর সাথে কানেক্ট করতে হবে। এরপর সেখানে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হবে। আজকাল অধিকাংশ হোস্টিংয়েই ওয়ান ক্লিক ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পদ্ধতি আছে। হোস্টিং কেনার সময় দেখে নিয়ে হবে যাতে তাদের যেন অবশ্যই
ওয়ান ক্লিক ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পদ্ধতি থাকে।

কিভাবে ওয়ার্ডপ্রেসে ওয়েবসাইট বানাবঃ

ওয়ার্ডপ্রেস ইন্সটল করা হয়ে গেলে প্রথমে তার লগিন নাম ও পাসওয়ার্ড দিয়ে ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ডে ঢুকতে হবে।
এরপর থেকে সেটিংস অপশনে যেয়ে প্রথমে টাইম, ডেট, ওয়েবসাইটের নাম ও বর্ণনা দিতে হবে। এরপর থীম অপশনে যেয়ে যে বিষয়ের উপর (যেমন-ম্যাগাজিন, ইকমার্স, ফুড, সেলুন, ব্যাবসা ইত্যাদি) ওয়েবসাইট খুলতে চাচ্ছেন সেই বিষরের একটি থিম নির্বাচন করে সেট করতে হবে। আপনি অনলাইন থেকে বিভিন্ন থীম কিনে তা আপলোড করেও ব্যবহার করতে পারেন।

এরপর প্লাগিন অপশনে যেয়ে প্রয়োজনীয় প্লাগিন সেখান থেকে সেট করে নিতে হবে। বিভিন্ন প্রয়োনীয় প্লাগিন হল ডব্লিউ থ্রী টোটাল ক্যাসে, অল ইন ওয়ান এম ই ও, জেট প্যাক, ফেসবুক শেয়ার ইত্যাদি। এরপর মেনু অপশনে যেয়ে আপনি হোম পেজে কি কি মেনু রাখতে যান, তা সেট করে দিতে হবে। এরপর পেজ অপশনে যেয়ে আপনার প্রয়োনীয় পেজগুলি তৈরি করে সেট করতে হবে। এরপর পোস্ট অপশনে যেয়ে আপনি আপনি ওয়েবসাইটে কি কি তথ্য দিয়ে চান কিংবা ব্লগ লিখতে চান তা একের পর এক লিখে সেট করতে হবে।