গোটা পৃথিবী তার দিকে আঙুল তুলে রেখেছে। এবার মুখ খুললেন তিনি। উহানের গবেষণাগারের বিজ্ঞানী জানালেন, তার ল্যাবরেটরি থেকে করোনা ভাইরাস ছড়ায়নি। এ কথা প্রমাণ হওয়া সত্ত্বেও সকলে তার দিকে আঙুল তুলছেন। একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে ওই ভাইরোলজিস্ট বলেছেন, তিনি নিরপরাধ।

করোনাভাইরাস প্রথম ছড়িয়ে পড়েছিল চীনের উহানে। কয়েকমাসের মধ্যে তা ক্রমশ ছড়িয়ে পড়ে বিশ্বের বিভিন্ন দেশে। প্রথম থেকেই কোনও কোনও বিশেষজ্ঞ বলছিলেন, উহানের একটি ল্যাব থেকে ভাইরাস ছড়িয়েছে। কারণ সেখানে সার্স জাতীয় ভাইরাস নিয়ে গবেষণা চলছিল। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও একাধিকবার এ বিষয়ে অভিযোগ করেছিলেন।যে ভাইরোলজিস্টের গবেষণা নিয়ে এত অভিযোগ, তার নাম শি জেংলি। সম্প্রতি নিউইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “প্রমাণ হয়ে গেছে, উহানের ল্যাবরেটরি থেকে করোনা ছড়ায়নি। তারপরও সকলে আমার দিকে আঙুল তুলছেন। এটা ঠিক নয়। আমি নিরপরাধ।”

Advertisement

ভাইরোলজিস্ট বললেও, গবেষণাগার থেকে করোনা ছড়ানোর তত্ত্বটি এখনো সম্পূর্ণভাবে ভুল প্রমাণিত হয়নি। বহু গবেষক এখনও ওই মতের পক্ষে প্রমাণ দিচ্ছেন। বাইডেন প্রশাসনও বিষয়টি নিয়ে নতুন করে তদন্ত শুরু করেছে। চীন অবশ্য প্রথম থেকেই এ বিষয়ে দ্বিমত পোষণ করে আসছে। কিছুদিন আগেও তত্ত্বটিকে অবাস্তব বলে দাবি করেছে তারা। তবে ভাইরোলজিস্ট বহুদিন মুখ খোলেননি। সম্প্রতি তিনি এ বিষয়ে কথা বলতে শুরু করেছেন। সূত্র: ডয়েচে ভেলে

Advertisement