একটি ওয়েবসাইট বিভিন্নভাবে বানানো যায়। এর মধ্যে সবথেকে সহজ যেই উপায়গুলি রয়েছে তার মধ্যে ব্লগার ডট কম, উইক্স ডট কম, গুগল সাইটস্‌ ও ওয়ার্ডপ্রেস অন্যতম। কারণ এই প্লাটফর্মের মাধ্যমে ওয়েবসাইট বানাতে কোন প্রকার কোডিং জ্ঞানের দরকার হয় না। আর ওয়েবসাইটগুলিও দেখতে অনেক সুন্দর হয়। তবে এদের মধ্যে সবথেকে জনপ্রিয় হল ওয়ার্ডপ্রেস। আর আমাদেরও উচিত একটি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেসের মাধ্যমেই বানানো। এখন দেখে নেই, কেন আমরা ওয়ার্ডপ্রেসের মাধ্যমে একটি
ওয়েবসাইট বানাবঃ

Advertisement

প্রিমিয়াম মানের ওয়েবসাইটঃ

একটি ওয়েবসাইটকে সর্বোচ্চ প্রিমিয়াম ও প্রফেশনালভাবে তৈরি করার জন্য ওয়ার্ডপ্রেসের কোন বিকল্প নেই। একটি ওয়ার্ডপ্রেস সাইটে বিভিন্ন ধরনের প্রিমিয়াম থীমস্‌ কিনতে পাওয়া যায়, যা দিয়ে যেকোন ধরনের ওয়েবসাইট অনেক সুন্দর ও আকর্ষণীয় করে তৈরি করা যায়। আর এই থীম গুলোর দাম তুলনা মূলক ভাবে অনেক কম হয়।

যেকোন ফাংশন যোগ করাঃ

অন্যান্য প্লাটফর্মে আপনি চাইলে আপনার পছন্দমত ফাংশন যোগ করতে না পারলেও একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আপনি চাইলে যেকোন ফাংশন এর প্লাগিন্স এর মাধ্যমে লাগাতে পারবেন। এর এই প্লাগিন্স গুলি বেশিরবাগই ফ্রী। এছাড়া অনেক প্রিমিয়াম প্লাগিন্স কিনতে পাওয়া যায়। যা আপনি সহজেই ওয়েবসাইটে এড করে নিতে পারবেন।

কাস্টম সি এস এস থাকাঃ

ওয়ার্ডপ্রেসের বেশির ভাগ থীমে কাস্টম সি এস এস এর ফাংশন থাকে। এর মাধ্যমে আপনি সামান্য কোডিং করে ওয়েবসাইটের ডিজাইনে অনেক পরিবর্তন আনতে পারবেন। অন্যান্য প্লাটফর্মে এ সুবিধা থাকে না। আর থাকলেও অনেক প্রতিবন্ধকতা থাকে।

ওয়ার্ডপ্রেস একদম ফ্রী ও ইন্সটল একদম সহজঃ

একটি ওয়েবসাইটে খুব সহজেই ওয়ার্ডপ্রেস ইন্সটল করা যায়। আর এটি একদম ফ্রী। আর প্রায় সকল হোস্টিং প্রোভাইডারে ওয়ান ক্লিক ইন্সটল সুবিধা দিয়ে থাকে। এছাড়া এর হোস্টিং খরচও অনেক কম হয়।

এস ই ও খুব সহজ ও সহজেই র‍্যাংক করেঃ

ওয়ার্ডপ্রেসের সাইটে ইউস্ট এস ই অথবা অল ইন ওয়ান এস ই ও প্লাগিন ব্যবহার করে খুব সহজেই র‍্যাংক করানো যায়। সাধারনত গুগলের প্রথম দিকের পেজে যেকোন সাইট র‍্যাংক করে তার অধিকাংশই ওয়ার্ডপ্রেস সাইট হয়ে থাকে। কিন্তু অন্যান্য প্লাটফর্মের মাধ্যমে
ওয়েবসাইট বানালে তা সহজে র‍্যাংক করে না।

খুব সহজেই গুগল এড রান করা ও এড স্লট যেকোন জায়গায় দেওয়াঃ

ওয়ার্ডপ্রেসের ব্লগ ওয়েবসাইটগুলি অনেক ইউজার ফ্রেন্ডলি হওয়ায়, খুব সহজেই গুগল এডসেন্স এপ্রুভাল পায়। এছাড়া ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ওয়েবসাইটে খুব সহজেই এড লাগানো যায়। কারণ সাধারনত মোটামুটি ভাল প্রায় সকল থীমে এড স্লট দেওয়া থাকে। এছাড়া এড লাগানোর অনেক ফ্রী প্লাগিনস্‌ এর মাধ্যমে এড খুব সহজেই লাগানো যায়।

Advertisement