একটি ওয়েবসাইট বানিয়ে তা থেকে আয় করার জন্য সবার জন্য প্রয়োজন একটি ভাল মানের সঠিক ডোমেইন। তবে সবার আগে জানতে হবে ডোমেইন কি? কিভাবে এটি নির্বাচন করতে হয়। আর কি এর গুরত্ব।

ডোমেইন কি?

ডোমেইন হল একটি ওয়েবসাইটের নাম। প্রতিটি ওয়েবসাইটের একটি নাম থাকে। যেমন- prothomalo.com. এখানে prothomalo.com হল একটি ডোমেইন। একটি ডোমেইন দিয়ে সেও ওয়েবসাইটের পরিচয় পাওয়া যায়। ডোমেইন একটি ওয়েবসাইটের জন্য খুবই গুরত্বপূর্ণ। কেননা একটি ওয়েবসাইটের মূলত একটি আইপি এড্রেস থাকে। যেমনঃ 112.68.990.27. কিন্তু এই আইপি এড্রেস মনে রাখা মোটেও সম্ভব নয়। তাই এই আইপি এড্রেস এর রিপ্লেসমেন্ট হিসেবে সেখানে ডোমেইন সেট করা হয়ে থাকে। যাতে করে পাঠকের মনে থাকে। আর যখন সে কোন কিছু ইন্টারনেটের গুগলে সার্চ করে তখন ডোমেইন সম্মৃদ্ধ ওয়েবসাইট খুঁজে পায় যা http:// url আকারে সেখানে দেখায়।

কোথায় এই ডোমেইন পাবঃ

ইন্টারনেটেই বিভিন্ন ওয়েবসাইট এই ডোমেইন বিক্রি করে থাকে। যেমনঃ godaddy.com, domain.com, namecheap.com ইত্যাদি। এখান থেকে ডোমেইন কিনতে পাওয়া যায়, যা ক্রেডেট কার্ড, ডেবিট কার্ড, ভিসা কার্ড, মাস্টার কার্ড ইত্যাদি দিয়ে কেনা যায়।

ওয়েবসাইটের জন্য কি কি ডোমেইন ভালঃ

বিভিন্ন নামের ডোমেইন আছে। যেমনঃ .com, .info, .org, .co, .in, .site, .me, .net, .online, .store ইত্যাদি। ডোমেইন নির্বাচনের জন্য বিভিন্ন নামের সাথে এই গুলি যুক্ত করে ডোমেইন কিনতে হয়। যেমন কেউ যদি একটি সাইকেলের দোকানের একটি ওয়েবসাইট খুলতে চায়, তবে সে এমন ডোমেইন নির্বাচন করতে পারে। যেমন kamalcycle.store. অথবা কেউ একটি ব্যক্তিগত ওয়েবসাইট খুলতে চায়, তবে সে এমন ওয়েবসাইট খুলতে পারে। যেমনঃ kamalblog.me বা kamalhossain.me. ইত্যাদি।

কিভাবে একটি ওয়েবসাইটের সাথে একটি ডোমেইন সেট করবঃ

প্রতিটি ওয়েবসাইটের একটি আইপি অ্যাড্রেস থাকে, যা আগেই বলা হয়েছে। আর প্রতিটি ডোমেইনের বিভিন্ন রেকর্ড থাকে। যেমন A, Cname, Txt ইত্যাদি। এদের মধ্যে A রেকর্ডের সাথে আইপি অ্যাড্রেস সেট করে ডোমেইন কানেক্ট করতে হয়। সেক্ষত্রে এর ttl সেট করতে হয়। আর এতে করে ২৪ ঘন্টার মধ্যে ওয়েবসাইটির আইপি নাম পরিবর্তিত হয়ে ডোমেইনের নাম হয়ে যায়। এই পদ্ধতি একদম সহজ। এছাড়া প্রতিটি ডোমেইন প্রভাইডারের একটি নেম সার্ভার থাকে, যা খুবই গুরত্বপূর্ণ। এই নেম সার্ভার পরবর্তিতে নানা কাজে লাগে।

ভাল আয় করার জন্য কেন একটি সঠিক ডোমেইন নাম নির্বাচন করা জরূরীঃ

একটি ভাল নামের ডোমেইন নির্বাচন অনলাইনে ভাল আয়ের জন্য খুবই জরুরী। কারণঃ

১। ডোমেইন বিক্রি করে টাকা আয়ঃ

একটি ভাল ও নির্দিষ্ট বিষয়ের উপর গুরত্বপূর্ণ ডোমেইন কম দামে কিনে রাখলে সেটি বিক্রি করে তার কয়েক হাজার গূন মুনাফা অর্জন করা সম্ভব। কারণ অনেক ওয়েবসাটের মালিক তাদের ব্যবসার জন্য খুবই যোগ্য একটি ডোমেইন খুঁজে। যখন সে সেই ডোমেইনটি কিনতে যেয়ে দেখে সেই ডোমেইন কেন হয়ে গেছে, আর তার মালিক আপনি। তখন সে সেই ডোমেইন সার্ভিস প্রভাইডারের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করে, সেটি আপনার কাছ থেকে কিনে নিতে পারবেন। ধরুন আপনি একটি রান্নার ডোমেইন bestrecipes.com $5 দিয়ে কিনে রাখলেন। এরপর কোন ওয়েবসাইট মালিকের যদি সেই ডোমেইনটি পছন্দ হয়, তবে সেটি $5000 বা এর থেকেও বেশি টাকা দিয়ে আপনার কাছ থেকে কিনে নিতে পারে। এতে আপনার অনেক লাভ হবে। আবার ভাল নামের ডোমেইন আপনার কাছে থাকলে flippa.com নামক ওয়েবসাইটে অ্যাড করে, আপনার কাঙ্খিত দাম যোগ করে বিক্রি করে দিতে পারেন। তাই ভাল আয়ের জন্য একটি সঠিক ডোমেইন নাম নির্বাচন করা উচিত।

২। অ্যাফেলিয়েট মার্কেটিং করে আয়ঃ

অ্যাফেলিয়েট মার্কেটিং হল অন্যের পন্যে নিজের ওয়েবসাইটের মাধ্যমে বিক্রি করে সেখান থেকে কমিশন পেয়ে আয়। সেক্ষেত্রেও সঠিক পন্যের অ্যাফেলিয়েট লিংকের জন্য সঠিক ডোমেইন নাম নির্বাচন করতে হবে। এতে করে ঐ পন্যের বিক্রি আপনার ওয়েবসাইটের মাধ্যমে বেড়ে যাবে। আর আপনার আয় অনেক বেড়ে যাবে।

৩। ওয়েবসাইটে অ্যাড দেখিয়ে আয়ঃ

একটি ওয়েবসাইটের বিষয়বস্তুর সাথে যখন এর ডোমেইন নাম সংগতিপূর্ণ হবে, তখন সেই ওয়েবসাইট গুগল সার্চ রেজাল্টে সবসময় প্রথমের দিকে থাকবে, এতে করে আপনার ওয়েবসাইটে ভিজিটর বেড়ে যাবে। আর তখন সেই ওয়েবসাইটে নানা কোম্পানীর অ্যাডের ক্লিকও বেড়ে যাবে, এতে করে আপনার আয় কয়েকগুণ বেড়ে যাবে।

৪। নিজের ব্যবসার বিক্রি বেড়ে যাবেঃ

নিজের কোন কোম্পানীর ওয়েবসাইটের প্রোডাক্টের সাথে মিল রেখে ডোমেইন নাম নির্বাচন করলে সার্ভ ইঞ্জিনে ভাল ফলাফলের জন্য সেই প্রোডাক্টের বিক্রি অনেক বেড়ে যাবে।

তাই অনেক বেশি আয় করার জন্য কেন একটি সঠিক ডোমেইন নির্বাচন করা খুবই গুরত্বপূর্ণ