জন্ম নিবন্ধন করার পর দেখা যায়, এতে নামের বানান ভুল বা অন্য কোন বানান ভুল থাকে। অথবা অনেক সময় আমাদের ঠিকানা পরিবর্তন হয় অথবা অনেক সময় দেখা যায় ঠিকানাতেও নামের বানান ভুল থাকে। এগুলো সবই অনলাইনে সংশোধন করা যায়। এর জন্য bdris.gov.bd ওয়েবসাইটে ঢুকতে হবে।

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন এর নিয়ম-

এবার জন্ম নিবন্ধন মেনু থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন এই বাটনে ক্লিক করতে হবে।

এখান থেকে আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে প্রথমে অনুসন্ধান করে নিতে হবে। এজন্য অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। এরপর আপনার তথ্য দেখাবে এবং সেখান থেকে ডান দিকের নির্বাচন করুন বাটনে ক্লিক করতে হবে।

এবার নতুন পেজে দেশ বিভাগ জেলা প্রথমে সিলেক্ট করতে হবে। এবার পরবর্তী বাটনে ক্লিক দিতে হবে।

এবার বিষয় বাটন থেকে আপনি যেই বিষয়টি সংশোধন করতে চাচ্ছেন। তার লিস্ট আকার দেখাবে। আপনি সেখান থেকে যেটি চান সেটি সিলেক্ট করে নিতে হবে। এবার  সংশোধিত তথ্য এই অপশনে যেয়ে সঠিক তথ্যটি দিতে হবে। অর্থাৎ সংশোধিত তথ্যটি দিতে হবে। এবার নিচ থেকে জন্মস্থানের ঠিকানাতে দেশ বিভাগ ডাকঘর বাংলা, ইংরেজিতে, গ্রাম মহল্লা বাংলা এবং ইংরেজিত, সড়কের নাম্বার নাম বাংলা ও ইংরেজিতে লিখে দিতে হবে। এবার আপনার স্থায়ী ঠিকানা সবগুলো পূরণ করতে হবে। এবার নিচ থেকে আবেদনকারী ব্যক্তির সাথে সম্পর্কতে পিতা-মাতা, নিজ পিতামহ, পিতামহী বা মতামহ ইত্যাদি সিলেক্ট করে দিতে হবে। এবার আবেদন করে নাম আবেদনকারীর ঠিকানা ফোন নাম্বার এবং ইমেইল দিয়ে দিতে হবে।

এবার নিচ থেকে আপনাকে প্রমাণপত্র নথি সংযুক্ত করতে হবে। সেটি ভোটার আইডি কার্ড বা এসএসসি এইচএসএসসি সার্টিফিকেট বা মেডিকেল সার্টিফিকেট সত্যায়িত কপি আকারে 200 কিলোবাইটের মধ্যে দিতে হবে। এই প্রমাণ গুলো অবশ্যই ছবি আকারে দিতে হবে।

ফাইল ছবিগুলো দেয়া হয়ে গেলে পেমেন্টের মাধ্যমে অপশন থেকে ফি আদায় ঠিক করতে দিতে হবে। এবার সাবমিট বাটনে ক্লিক করতে হবে। এবার আপনার জন্ম নিবন্ধনের আবেদন পত্রের নাম্বার দেখাবে সেটি অনুযায়ী আবেদন পত্র প্রিন্ট করতে হবে। প্রিন্ট করা কপির সাথে আপনার প্রমাণপত্রের ডকুমেন্ট একসাথে নিয়ে আপনার নিকটবর্তী চেয়ারম্যান বা কাউন্সিলরের কাছে যেয়ে দেখাতে হবে। কাউন্সিলর আপনার নতুন জন্ম নিবন্ধন পিন দিয়ে বের করে সই দিয়ে আপনাকে দিবে। এভাবে আপনি খুব সহজে আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে পারবেন।