আমাদের মধ্যে অনেকেই এখন ঘরে বসে অনলাইনে কাজ করতে চাই, কিন্তু কিভাবে তা শুরু করব তা ঠিকভাবে বুঝে উঠতে পারি না। এমন অবস্থায় আমরা অনেকেই নানা ধরনের আইটি সেন্টারের যেয়ে নানা ধরনের কোর্সে ভর্তি হই। শুনতে খারাপ লাগলেও এই কথাটি সত্যি যে, বেশির ভাগ আইটি সেন্টার থেকে কোন কিছুই সঠিক ভাবে শেখা যায় না কিনবা সম্পূর্ণ ভাবে শেখা যায় না। অনেক সময় নানা ধরনের প্রতারনার শিকার হোন অনেকেই। এমন অবস্থায় প্রশ্ন হচ্ছে তাহলে আপনি কিভাবে কাজ শিখে অনলাইনে কাজ করা শুরু করবেন?

যেকোন বিষয়ে কাজ সঠিকভাবে শেখাঃ

অনলাইনে কাজ শুরু করার সবার প্রথম যে ধাপ তা হল সঠিক ভাবে কাজ শেখা। কারণ শুরু যেমন তেমন করে কাজ শিখলেই হবে না, আপনাকে যে কোন কাজ সঠিক ভাবে শিখে তারপর কাজ করা শুরু করতে হবে। আপনি যদি মনে করে থাকেন যে, আপনি কোন রকম কাজ করা শিখেই অনলাইনে কাজ করা শুরু করতে পারবেন তাহলে আপনি সম্পূর্ণ ভাবে ভুল মনে করছেন। কোন রকম কাজ করা শিখে আপনি যদি কাজ করা শুরু করেন তা হলেন আপনি হয়তো দুই একটা কাজ কোন রকম ভাবে পেয়ে যেতে পারেন, কিন্তু এইভাবে সুদুরপ্রসারী কোন ক্যারিয়ার গড়তে পারবেন না। তাই সবার আগে আপনি কি কাজ শিখতে চান তা ঠিক করুন ও তারপর সেই কাজ সঠিক ভাবে শিখে কাজ করা শুরু করুন।

কিভাবে আইটি সেন্টার পছন্দ করবঃ

আপনি কি কাজ করা শিখবেন তা মনস্থির করার পর, সেই কাজ নিয়ে গবেষণা শুরু করুন। গবেষণা বলতে , সেই কাজের কি কি ভাগ রয়েছে, কিভাবে কোন করতে হবে, কোন কোন বিষয়গুলো গুরুত্বপূর্ণ তা নির্ধারণ করুন। এরপর কোন ভালো মানের আইটি সেন্টারের সাথে যোগাযোগ করুন এবং তাদের সাথে আপনি কি শিখতে চান তা নিয়ে আলোচনা করুন। সম্ভব হলে দুই তিনটি ভাল মানের আইটি সেন্টারে যান ও তাদের সাথে কথা বলে বোঝার চেষ্টা করুন যে কোথায় থেকে আপনি বেশি ভাল ভাবে কাজ শিখতে পারবেন।

ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল দেখে কাজ শেখাঃ

এছারাও আপনি ইউটিউবে গিয়ে আপানার নির্ধারিত বিষয় নিয়ে সার্চ করুন। সেখানেও আপনি যে সব ভিডিও পাবেন তা ভাল করে দেখুন। এই সব ভিডিও থেকেও আপনি নানা ধরনের গুরুত্বপূর্ণ বিষয় শিখতে পারবেন। আপনি এই কাজ শেখার পাশাপাশি নিয়মিত ইংলিশ চর্চা করুন কারন আপনাকে অনলাইনে কাজ করতে হলে অবশ্যই ভালো ভাবে ইংলিশে কথা বলতে ও লিখতে জানতে হবে নাতো আপনি খুব একটা সুবিধা করতে পারবেন না।

এরপর যখন আপনি কাজ শেখা শেষ করে নিয়মিত তা চর্চা করুন ও সেই সাথে কাজের জন্য আবেদন করতে থাকুন। অনেক সময় এমন হয় যে প্রথম কাজ টি পাতে অনেক বেগ পেতে হয়। আপনার সাথেও এমনটি হতে পারে। যদি এমনটি আপনার সাথেও হয় তাহলে মোটেও ভেঙ্গে পরবেন না। চেষ্টা করতে থাকুন, এক সময় আপনিও সফল হবেন।